×

ডিম ফুটে বেড়িয়ে আসছে বিরল প্রজাতির দুই মাথাওয়ালা সাপ, তুমুল ভাইরাল ভিডিও

বাংলায় একটি চিরাচরিত প্রবাদবাক্য হল ‛দু-মুখো সাপ’ (Two Headed Snake)।

আজকাল সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নিমেষে গোটা পৃথিবীর সঙ্গে সকলের পরিচয় ঘটিয়ে দিচ্ছে। কখন কোথায় কি ঘটছে, কে মারা যাচ্ছে, নতুন কোনো প্রাণীজগতের সৃষ্টি হল কিনা সবটাই নিমেষে জেনে যাওয়া যাচ্ছে। পাশাপাশি তো আছেই এক একটা মজার মজার কান্ড-কারখানা থেকে শুরু করে একেকটা গা শিউরে ওঠার মতো ঘটনা। যা দেখে মানুষ আনন্দিত হওয়ার পাশাপাশি তাজ্জবও হয়ে উঠছেন! তবে বাংলায় একটি চিরাচরিত প্রবাদবাক্য হল ‛দু-মুখো সাপ’ (Two Headed Snake)।

কেউ যদি আপনার সঙ্গে এক কথা আবার আপনার বন্ধুর সঙ্গে আর একটি কথা বলে, তখন তাঁকে দুমুখো সাপ বলে। অর্থাৎ বোঝানো হয় যে, আপনি দু দিকেই মদত দিচ্ছেন। কিন্তু এই ‘দুমুখো’ সাপের ব্যাখ্যা বোধহয় অনেকের কাছেই জানা নেই। সত্যি দু-মুখো সাপ পৃথিবীতে বর্তমান। তবে এই সাপকে নিজের চোখে দেখা না গেলেও সোশ্যাল মিডিয়ায় প্রায় সময়ই ধরা দেয়। এবার দুটি সাপের একটি ভিডিও ঝড়ের বেগে ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়। তবে ভাইরাল ভিডিওতে দেখতে পাওয়া সাপের দুই মুখ নয়, দুটি সাপ।

গোটা বিশ্বজুড়ে বিভিন্ন বিষধর প্রজাতির সাপ রয়েছে। যে তালিকায় রয়েছে পাইথন, কোবরা, কেউটে প্রভৃতি। গ্রাম বাংলার বিভিন্ন জঙ্গলে প্রায়শই এই জাতীয় সাপের দেখা মেলে। ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা গিয়েছে, এক ব্যক্তি ভয়-ডরের বালাই না করে নিজের হাতের মধ্যে একটি সাদা রঙের সাপের ডিম ধরে রয়েছে। যা দেখতে একেবারে বলের মতো!

ভিডিওতে দেখা যাচ্ছে, ডিমটি সদ্য ফেটে, মুখ বেরিয়ে এসেছে আস্ত দুটি পাইথন সাপ। ছোট্ট ডিমটির মধ্যে ছোট বাদামি রঙের ওই যমজ পাইথন (python) সাপের বাচ্চা বেরিয়ে এসেছে। যা কিনা একেবারেই বিরল।‘ওয়ার্ল্ড অফ স্নেক’ নামক একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে সম্প্রতি ভিডিওটি হয়েছে। যা এখনও পর্যন্ত প্রায় ২০ হাজার মানুষ পছন্দ করেছে। নেটিজেনদের নানান মন্তব্য এসে ভিড় করেছে ভিডিওর কমেন্ট বক্সে।

Related Articles