×

অবিকল মানুষের ভাষায় কথা বলে তাক লাগাল লাল রঙের টিয়া পাখি, ভাইরাল ভিডিও

একজন মহিলার সঙ্গে অনবরত কথা বলে চলেছে লাল রঙের টিয়া পাখি।

সোশ্যাল মিডিয়া মানেই ভাইরাল ভিডিওর সম্ভার। এদিক-ওদিক যেখানেই তাকানো যাক শুধুই এক একটা আজব আজব ভিডিও। তবে আজকাল মানুষের থেকে বেশি পশু-পাখিরা ভিড় জমাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। কারণ তাঁদের এক একটা মজার মজার ভিডিও দেখে নেটিজেনদের সোশ্যাল মিডিয়ার প্রতি বেশি বেশি করে আকর্ষণ বাড়ছে! বলা চলে সোশ্যাল মিডিয়া একেবারে মেতে রয়েছে এইসব ভিডিও নিয়ে। বিশেষ করে টিয়া, ময়না, তোতা, বুলবুলি পাখির নানা কথা বলার ভিডিও ঝড়ের বেগে ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।

তবে কথা বলা পাখিদের মধ্যে সবচেয়ে উন্নত হল টিয়া পাখি। যে যেকোন আওয়াজ খুব সহজেই নকল করতে পারে, এবং বিভিন্ন ধরনের ডাক ডেকে, সকলকে চমকও দিতে পারে। আসলে টিয়া এমন একটি পাখি যে কিনা পোষ্য হিসাবে পরিচিত। বাংলাদেশের উষ্ণ এবং নিরক্ষীয় অঞ্চলে টিয়া পাখির দেখা পাওয়া যায়। কর্ডাটা প্রজাতির এই পাখিকে উপযুক্ত প্রশিক্ষণ দিলে মানুষের ভাষায় কথা বলতে পারে। আর এই পাখির বিজ্ঞানসম্মত নাম সিট্টাসিনি। এবার ভাইরাল হল লাল টিয়ার একটি চমৎকার ভিডিও। সম্প্রতি এই টিয়ার একটি ভিডিও রীতিমতো চমকে দিয়েছে সকলকে।

হুবহু মানুষের মতো কথা বলে মুহূর্তের মধ্যেই মানুষের নজর কেড়ে নিয়েছে এই লাল রঙের টিয়াটি। এই টিয়া পাখিটি ‘চ্যাটারিং লোরি’ (Chattering lory) প্রজাতির টিয়া। একজন মহিলার সঙ্গে তার কথা বলার স্টাইল দেখে রীতিমতো মাথায় হাত নেটিজেনদের। @ipskabra নামের টুইটারের একটি প্রোফাইল থেকে শেয়ার করা হয়েছে এই ভিডিওটি। যেখানে দেখা গিয়েছে যে, ওই টিয়াটি খাটিয়ার উপরে বসে কাউকে না দেখতে না পেয়ে শুরু করেছে ‘মাম্মি কাহা হো’ বলে ডাক। যার ডাক শুনেই কিছুক্ষণ পরে এক ভদ্রমহিলা উত্তর দেয় ‘আয়ি বেটা’।

এরপর তাঁর সঙ্গে খাটিয়াতে বসেই হিন্দিতে কথা চালিয়ে যায় টিয়াটি। ঠিক যেন মনে হচ্ছে, কোনো শিশু কথা বলছে ওই মহিলার সঙ্গে। প্রসঙ্গত, লাল রঙের টিয়া অত্যন্ত বিরল প্রজাতির। সাধারণত ইন্দোনেশিয়ার (Indonesia) উত্তর মালুকুতে (North Maluku) এদের সন্ধান পাওয়া যায়। লাল রঙের এই টিয়া পাখিটিকে ঘিরে ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। বিশেষ করে টিয়া পাখি এবং ভদ্রমহিলার কথোপকথন সকলের নজর কেড়ে নিয়েছে।

Related Articles