×

দীঘা, পুরী এখন অতীত! শীতের মরসুমে অল্প খরচে ঘুরে আসুন কলকাতার থেকে সামান্য দূরে এই সমুদ্রসৈকতে

বাঙালিদের অল্প খরচে পাহাড় ভ্রমণ বা সমুদ্র দেখা সবটাই কিন্তু পূরণ করে দীঘা, মন্দারমনি এবং দার্জিলিং।

কথায় আছে ভ্রমণপিপাসু বাঙালি। লম্বা ছুটি পেলেই হল, ঘুরতে যাওয়ার সুযোগ হারাতে চান না কেউই। তখন সব আনন্দ যেন মিলেমিশে একাকার হয়ে যায়। তার মধ্যে আবার এখন শীতকাল, শীত মানেই ঘুরতে যাওয়া, শহরের কোলাহল থেকে কয়েকদিনের জন্যে নিজেকে একেবারে দিগন্তের পারে হারিয়ে ফেলা। পাহাড়-জঙ্গল-সমুদ্র তিনটের প্রতি ভালোবাসা পৃথক পৃথক মানুষে কম বেশি রয়েছেই। তবে অনেকে অর্থ থাকলেও সময়ের অভাবে দূরে যেতে পারেন না, আবার অনেকে সময় থাকলেও অর্থের অভাবে ঘুরতে যেতে পারেন না। অথচ ভারতবর্ষ নানা বৈচিত্রপূর্ণ্য দেশ।

এখানে পাহাড়ে পাহাড়ে যেমন প্রাকৃতিক সৌন্দর্য মোড়া, তেমনি দিগন্ত বিস্তৃত সমুদ্রের পানে তাকিয়ে যেন মনে হয়, জীবনটা এখানেই কাটিয়ে দিই, এদিকে ঘন জঙ্গলে যেন নিজেকে হারিয়ে দিতে ইচ্ছে হয়। যাই হোক, বাঙালিদের অল্প খরচে পাহাড় ভ্রমণ বা সমুদ্র দেখা সবটাই কিন্তু পূরণ করে দীঘা, মন্দারমনি এবং দার্জিলিং। তবে দিঘা বা মন্দারমনি মোটামুটি সবাই ঘুরতে গিয়েছেন। তাই আমরা নিয়ে এসেছি আর একটি সমুদ্র সৈকতের খোঁজ, যা অতি কম খরচে আপনাকে দেবে নিবিড় সমুদ্রের গভীর প্রশান্তি।

বগুরান জলপাই সমুদ্র সৈকতের নাম হয়তো অনেকেই শোনেননি। এই সৈকতের তীর এখন ধীরে ধীরে পর্যটকদের মধ্যে জনপ্রিয়তা লাভ করছে। দীঘা কিংবা মন্দারমনি থেকে এখানে কোলাহল অনেকটাই কম। তাই আপনি যদি নিরিবিলিতে কয়েকটা দিন সমুদ্রের তীরে কাটাতে চান তাহলে বগুরান জলপাই যেতেই পারেন, যা আপনার জন্যে শ্রেষ্ঠ ভ্রমণ ডেসটিনেশন হতে পারে।

কিভাবে পৌঁছাবেন বগুরান জলপাই ?

আপনি বাসে করে প্রথমে কন্টাই যাবেন। এরপর সেখান থেকে টোটো ধরে মাত্র ১৫ মিনিটের মধ্যেই বগুরান জলপাই সৈকত। বাস ছাড়াও আপনি ট্রেনের মাধ্যমেও যেতে পারেন। ট্রেন সহযোগে গেলে আপনাকে নামতে হবে কাঁথিতে। সেখান থেকে অতি সহজেই যেতে পারেন এই সৈকতে। দীঘা বা মন্দারমনির সমুদ্রের মত উচ্ছলতা বগুরান জলপাইয়ের সমুদ্র সৈকতে দেখতে পাবেন না। তাই এখানকার সৈকতের পরিবেশ আপনার মন জয় করে জিতে বাধ্য। এখানকার সমুদ্রের তীরে ঘুরে বেড়ায় লাল কাঁকড়ারা। সাগর নিরালা নামে একটি রিসর্ট রয়েছে এখানে। এখানকার খরচও সাধ্যের মতো। দুদিনের ছুটিতে বেরিয়ে আসতেই পারেন এই সমুদ্র সৈকত থেকে।

Related Articles