×

বিশ্বের সবথেকে দামি সবজি, প্রতি কিলো বিক্রি হয় ৮৫,০০০ টাকা দরে

হোলি হপসুটস (Hopshoots) সবজিটি ইউরোপীয় দেশগুলিতে খুব পপুলার এবং সবচেয়ে দামি একটি সবজি।

কথায় আছে, মাছে-ভাতে বাঙালির উদাহরণ প্রচুর। তবে মাছ-মাংসের চেয়েও বাঙালির খাদ্য হিসেবে বিশেষ ইমোশন জড়িয়ে আছে সবুজ সব্জির উপর। বিশেষ করে মধ্যবিত্ত পরিবারের মানুষদের কাছে মাছ-মাংসের থেকেও সব্জির কদর বেশি। এদিকে বাজারে সব্জির মূল্যও আকাশছোঁয়া। বাজারে ১০০-২০০ টাকা কিলো মূল্যের এক একটা সব্জি ছাড়া আর কোনও কথাই নেই।

সেই কারণেই মানুষ এখন ডিমের ওপর বেশি ভরসা রাখছে। যাই হোক, মাশরুম তো মোটামুটি সবাই খেয়েছেন। অন্যতম সুস্বাদু এবং দামি সব্জির মধ্যে একটি হল মাশরুম। তাই মধ্যবিত্ত দের বাড়িতে খুব কমই পাওয়া যায় এই সব্জি। এমন পরিস্থিতে আর একটি সবজির দাম শুনলে আপনার চোখ কপালে উঠতে বাধ্য। যার নাম হোলি হপসুটস (Hopshoots)।

এই সবজিটি ইউরোপীয় দেশগুলিতে খুব পপুলার এবং সবচেয়ে দামি একটি সবজি। এই সব্জির মধ্যে ঔষধের প্রচুর গুণাবলী থাকার কারণে এই সব্জির এত দাম। এই হপসুটস সব্জির দাম প্রতি কিলো দরে প্রায় ৮৫০০০ টাকা। আর এই সবজি সাধারণত ভারতে চাষ করা হয় না। যদিও এই সব্জির চাষ প্রথমে হিমাচল প্রদেশের জমিতেই হয়েছিল। তবে হপসুটস ফসলের কাটাই-এর দাম কোয়ালিটি অনুযায়ী পরিবর্তিত হতে থাকে। এই সব্জিটি সব জায়গায় পাওয়াও যায় না।

এই সব্জির টাকায় যে কেউ বাইক কিংবা সোনার জিনিস কিনতে পারবে। হপসুটস সব্জিটির বৈজ্ঞানিক নাম Humulus lupulus। এটি একটি বহুবর্ষজীবী লতানো উদ্ভিদ। বর্তমানে ইউরোপ ও উত্তর আমেরিকায় এই সব্জির চাষ হয় এখন। এটি মাঝারি গতিতে ৬ মিটার (১৯ ফুট ৮ ইঞ্চি) বাড়তে পারে এবং ২০ বছর পর্যন্ত বাঁচতে পারে। এই সব্জির ফলন হতে সময় লাগে ৩ বছর। শারীরিক শক্তিরও প্রয়োজন এই সব্জির কাটাইয়ের জন্যে।

Related Articles