×

রসগোল্লাকে ইংরেজিতে কি বলে? ৯৯% মানুষ উত্তর দিয়েছেন ভুল! আপনি কি জানেন?

রসগোল্লা খেতে ভালবাসেন? রসগোল্লার ইংরেজী নাম জানেন? রসগোল্লা খেতে ভালবাসেন না এমন বাঙালির সংখ্যা বোধহয় হাতে গোনা। বাঙালির ঐতিহ্যকে এখনও বাঁচিয়ে রেখেছে একমাত্র রসগোল্লা। বাংলার এই মিষ্টি শুধু বাংলায় নয় গোটা ভারতবর্ষে বিখ্যাত। এমনকি বিদেশীরাও কলকাতায় ঘুরতে এলে কলকাতার স্পেশাল মিষ্টি রসগোল্লা খেতে ভোলেন না।

দুধ থেকে তৈরি হওয়া ছানা কেটে এই মিষ্টি তৈরি হয়। এই মিষ্টি ছাড়া বাঙালিদের যেকোনো অনুষ্ঠান অচল। বিয়ে বাড়ি থেকে অন্নপ্রাশন, পুজো সব অনুষ্ঠানেই শেষ পাতে রসগোল্লা থাকতেই হবে। কিন্ত জানেন কি রসগোল্লা সৃষ্টিকে কেন্দ্র করে হামেশাই বাংলা এবং উড়িষ্যার মানুষের মধ্যে বিবাদ লেগে থাকে। কারণ দুই রাজ্যের মানুষেরই দাবি, রসগোল্লা নাকি তাঁদের রাজ্যে আবিষ্কার। কিন্তু বেশিরভাগ মানুষেরই দাবি রসগোল্লা কলকাতার, বাংলার।

এমনকি এই মিষ্টি নিয়ে একটি বাংলা সিনেমাও রয়েছে যার নাম, ‘রসগোল্লা’।অর্থাৎ বলাই চলে যে, বাঙালির সবকিছুতেই রসগোল্লা আছেই। আনন্দের মুহূর্ত থেকে দুঃখের মুহূর্ত সবেতেই এই মিষ্টির জুড়ি মেলা ভার। তবে বর্তমানে ডায়েটের চক্করে খাদ্যাভাসের আধুনিকীকরণ এসেছে। তাই এই মিষ্টির স্বাধ এবং আকার দুইই বদলেছে। বর্তমানে বাজার বিভিন্ন ফ্লেভারের রসগোল্লা দেখা যায়।

যার মধ্যে রয়েছে, নলেন গুড়ের রসগোল্লা, কমলাভোগ, চকলেট রসগোল্লা, স্ট্রবেরি রসগোল্লা, আম রসগোল্লা, আনারস রসগোল্লার মতো বিভিন্ন স্বাদের রসগোল্লা। এছাড়াও রসগোল্লার নতুনত্ব আনতে ‘বেকড রসগোল্লা’ও বেরিয়েছে। কিন্তু আপনি কি জানেন বাঙালির প্রিয় এই রসগোল্লার ইংরেজি নাম কী? আসলে রসগোল্লাকে ইংরেজিতেও ‘Rasgulla’ বলে। কিন্ত এর এর সঠিক ইংরেজি নাম হলো ‘সিরাপ ফিল্ড রোল’ (Syrup Filled Roll)।

Related Articles