×

গাছের গোড়ায় ১ চামচ ভিনিগার দিলে যা ঘটবে

গাছের গোড়ায় এক চামচ এই জিনিসটি দিলে গাছে পোকামাকড় লাগবে না।

বাড়ির বাগান বা ছাদে টবের মধ্যে বিভিন্ন রকমের ফুল, ফল, সবজির চাষ করেন এরকম অনেকেই আছেন। তবে বাড়ির যত্নে অনেক সময়েই গাছের ফলন খুব একটা ভালো হয় না।মাঝেমধ্যেই লেবু গাছের ফুল ফুটলেও তার যত্নের অভাবে ঝরে পড়ে যায়। লঙ্কা গাছের ক্ষেত্রেও এই সমস্যা দেখা দেয়, যত্নের অভাবে লঙ্কা গাছের পাতাও হলুদ হয়ে যায়। তবে গাছের যত্নের জন্যে ভাতের মাড় বা ফ্যান বা পেঁয়াজের খোসা বা রসুনের খোসা দেওয়া যেতে পারে। এর পদ্ধতি অনেকবার ‘বঙ্গ হান্ট’-এর পেইজে আলোচনা করা হয়েছে।
এবার আলোচনা করা হবে গাছের গোড়ায় ভিনিগার কতটা উপকারী। গাছ লাগিয়ে তার সঠিক পরিচর্যা করা খুবই জরুরী।

আসলে অনেক মানুষই গাছ (Tree) লাগাতে পছন্দ করেন। কিন্তু মাঝে মধ্যেই ব্যস্ততার জন্যে গাছ ব্যবহার করা হয়ে ওঠে না। তাই অযত্নে গাছ নষ্ট হয়ে যায়। এদিকে বাজার চলতি রাসায়নিক সার ও কীটনাশক প্রয়োগ করে গাছ বেশি নষ্ট হচ্ছে। তাই এবার বিভিন্ন ঘরোয়া টোটকার মাধ্যমে গাছের বৃদ্ধি করুন। তাই আজকের প্রতিবেদনে আলোচনা করে ভিনিগার (Vinegar) ব্যবহার করলে গাছের গোড়া মজবুত থাকবে। যা ব্যবহার করলে লেবু গাছের পাতা হলুদ হয়ে যাওয়া, সাদা মাছি ও মিলিবাগ পোকার আক্রমণ, পাতায় ছত্রাকের আগমন থেকে রক্ষা পাওয়া যাবে।

গাছে ভিনিগার প্রয়োগ করার পদ্ধতিসমূহ:

গাছের গোড়ায় ভিনিগার ব্যবহারের জন্যে প্রথমে, ১/২ লিটার জলের সঙ্গে ৩-৪ চামচ ভিনিগার, ১ চামচ সর্ষের তেল, ১ চামচ হ্যান্ড‌ওয়াশ দিতে হবে। এরপর যোগ করতে হবে দেড় থেকে দুই চামচ হলুদ গুঁড়ো।

এরপর মিশ্রণটি ছেঁকে তার মধ্যে আরও ১/২ লিটার জল মিশিয়ে মিশ্রণটি স্প্রে ওয়ালা বোতলে ভরে নিতে হবে। এরপর গাছের যে অংশে পচন ধরেছে এই মিশ্রণটি সেখানে স্প্রে করে দিতে হবে। এইভাবে প্রতিদিন ব্যবহার করলে সহজেই সমস্যা দূর হয়ে যাবে।

Related Articles