×

এইভাবে পালং পনির বানালে স্বাদ হবে দুর্দান্ত, রুটি কিংবা লুচির সাথে জাস্ট জমে যাবে

এই শীতের দিনে খুব সহজে বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু পালং পনিরের এই অসাধারণ রেসিপি।

কম-বেশি প্রতিটি বাঙালি বাড়িতেই নিরামিষের পেঁয়াজ রসুন বা মাছ-মাংস ছাড়া রান্না হয়। কিন্তু সবসময় নিরামিষের দিনে একঘেয়ে খাবার খেতেও ইচ্ছে করেনা। তবে এটা ঠিক যে, বাঙালিদের নিরামিষের এক একটা রান্না আমিষের থেকেও কম যায় না। এক একটা নিরামিষ রান্না আমিষকেও হার মানাতে বাধ্য।আবার অনেকে এতটাই স্বাস্থ্য সচেতন যে বেশিরভাগ সব্জি খেয়েই দিন কাটিয়ে দেন। নিরামিষের দিনে একটি যোগ্য খাবার হল পনির। পনির নিরামিষ পদের মধ্যে একটি দুর্দান্ত খাবার। তাই আজ সকলের জন্যই পনিরের দুর্দান্ত রেসিপির কথা আলোচনা করব, যা স্বাদে ও গুনে অটুট, এবং স্বাস্থ্যকরও। রইল রেসিপি। যাকে জানাবো ‘পালং পনির’-রান্নার রেসিপি।

উপকরণ

১. পালং শাক
২. তেল
৩. জয়িত্রী
৪. দারুচিনি
৫. ছোট এলাচ
৬. লবঙ্গ
৭. স্টার অ্যানিস
৮. বড়ো এলাচ
৯. আদা
১০. কাঁচালঙ্কা
১১. টমেটো
১২. ধনেপাতা
১৩. নুন
১৪. পনির
১৫. জিরে গুঁড়ো
১৬. হলুদ গুঁড়ো
১৭. শুকনো লঙ্কা গুঁড়ো
১৮. গরম মশলা গুঁড়ো
১৯. ধনে গুঁড়ো
২০. চিনি
২১. জল
২২. কসৌরি মেথি গুঁড়ো
২৩. ফ্রেশ ক্রিম

প্রণালী

প্রথমেই ২ আঁটি পালং শাক ধুয়ে ছোট ছোট টুকরো করে কুচিয়ে নিতে হবে। এরপর গ্যাসে কড়াই বসিয়ে পরিমাণ অনুযায়ী তেল গরম করে সামান্য জয়িত্রী, ১ টুকরো দারুচিনি, দুই-তিনটি ছোট এলাচ, পাঁচ-ছয়টি লবঙ্গ, একটি স্টার অ্যানিস, ১ চামচ গোটা জিরে, একটি বড়ো এলাচের দানা দিয়ে ৩০-৪০ সেকেন্ড নেড়ে নিতে হবে।

এরপর সামান্য আদার টুকরো, কয়েকটি কাঁচালঙ্কা, দুটি টমেটো কুচি কড়াইয়ে দিয়ে আরও কিছুক্ষণ নাড়িয়ে কড়াইয়ে পালং শাক কুচি দিয়ে ভাল করে রান্না করে নিতে হবে। এরপর পালং শাক ভাজার সময়েই যোগ করতে হবে কিছু পরিমাণ ধনেপাতা ও নুন।

শাক নরম হয়ে এলে মিক্সার গ্রাইন্ডারে‌ সবকিছু পেস্ট করে কড়াইয়ে আবারও তেল গরম করে ২৫০-৩০০ গ্রাম পনির ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে হালকা ভেজে তুলে নিতে হবে। এরপর ওই তেলেই দিয়ে দিতে হবে পালং শাকের পেস্ট।

এরপর কড়াইয়ে ২ চামচ জিরে গুঁড়ো, ১/৪ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ শুকনো লঙ্কা গুঁড়ো, ১/২ চামচ গরম মশলা গুঁড়ো, ১ চামচ ধনে গুঁড়ো, স্বাদ অনুযায়ী চিনি ও নুন, সামান্য জল দিয়ে পালং শাকের পেস্টটিকে আরও কিছুক্ষন নেড়ে নিতে হবে।

এরপর ৩-৪ মিনিট ধরে গ্রেভি ফোটাতে হবে। এরপর গ্রেভির মধ্যে আগে থেকে ভেজে রাখা পনিরের টুকরোগুলি দিয়ে কড়াই ৩-৪ মিনিট ঢেকে কিছুক্ষন রান্না করে নিতে হবে। ঢাকা সরিয়ে হালকা হাতে পনিরের টুকরোগুলি গ্রেভির সঙ্গে মিশিয়ে ১ চামচ ড্রাই রোস্ট করা কসৌরি মেথি গুঁড়ো ও ২ চামচ ফ্রেশ ক্রিম দিয়ে কিছুক্ষন রান্না করে নিলেই তৈরি দারুণ স্বাদের ‘পালং পনির’।

Related Articles