×

ত্বক হবে দুধের মতো ধবধবে ফর্সা, বাড়িতে বানিয়ে মেখে ফেলুন এই দুর্দান্ত ফেসপ্যাক

বাড়িতেই সামান্য কিছু উপকরণ মিশিয়ে তৈরী করে নিতে পারেন ত্বক উজ্জ্বল হবার একটি সুন্দর ক্রিম।

কথায় আছে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। সুতরাং নিজের ত্বক ও চুলের বাড়তি যত্ন প্রতিনিয়ত নেওয়া প্রয়োজন। কাজেই নতুন নতুন পোশাকের ঔজ্জ্বল্যের ভিড়ে নিজের ত্বকের ঔজ্জ্বল্য না ফিকে হয়ে যায় সেদিকে খেয়াল রাখা সবার আগে জরুরী। নয়তো বাড়ির আয়নাও আপনাকে হতাশ অনুভব করাতে পারে। চুলের পাশাপাশি, ত্বকের যত্নেও কোনো খামতি রাখলে চলবে না। তাই সময়-সুযোগ পেলেই নিজের যত্ন নিন ঠিকঠাক উপায়ে। তবে নারী হোক বা পুরুষ সকলেরই ফর্সা হওয়ার প্রবণতা থাকে। সেই কারণে নানাবিধ চেষ্টাও করে থাকেন সবাই। কিন্তু তাও লাভ হয় না বললেই চলে। অনেকেই আবার পার্লারে অনেক টাকা ব্যয় করে বিভিন্ন ফেস ট্রিটমেন্ট করে থাকেন, আবার নামী-দামী ক্রিমও ব্যবহার করেও কোনো লাভ হয় না। এবার বাড়িতেই সামান্য কিছু উপকরণ মিশিয়ে তৈরী করে নিতে পারেন ত্বক উজ্জ্বল হবার একটি সুন্দর ক্রিম। যার জন্যে প্রয়োজন…

১। একটি ডাভ সাবান
২। এক কাপ চাল
৩। দু চামচ বেসন
৪। এক চামচ কফি পাউডার
৫। এক চামচ কর্নফ্লাওয়ার
৬। ৩ টেবিল চামচ অ্যালোভেরা জেল

প্রথমে ডাভ সাবান নিয়ে খুব ভালো করে গ্রেড করে কমপক্ষে ১২ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। সঙ্গে চালও একই সময় ভিজিয়ে রাখতে হবে। এবার একটা বাটিতে সেই চাল নিয়ে গ্যাসে আঁচে বসিয়ে দিতে হবে। তারপরে ফুটে গেলে গ্রেড করা ডাভ সাবান দিয়ে পরপর কফি পাউডার, কর্নফ্লাওয়ার দিয়ে একনাগাড়ে নাড়িয়ে যেতে হবে।

এরপর ক্রিম হয়ে গেলে গ্যাস অফ করে নামিয়ে নিতে হবে। তারপরে অ্যালোভেরা জেল মিশিয়ে আরও একবার ভালো করে নাড়িয়ে নিলেই তৈরি অভিনব ক্রিম।

এরপর হাত ভিজিয়ে নিয়ে এই ক্রিম হাতের মধ্যে নিয়ে খুব ভালো করে মুখে লাগিয়ে কিছু মিনিট রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেললেই ধবধবে ফর্সা অনুভব করবেন। পরপর সাতদিন এই ক্রিমটি ব্যবহার করলে হাতেনাতে ফল পাবেন। তবে ডাভ সাবানের পরিবর্তে শীতকালে অন্য গ্লিসারিন সাবানও ব্যবহার করা যেতে পারে।

Related Articles