×

গাছের গোড়ায় দিন এই জিনিস, থোকা থোকা ফুলে ফুলে ভরে উঠবে গোলাপ গাছ

গোলাপ গাছের গোড়ায় দিয়ে দিন এই জিনিসটি গাছ ফুলে ভরে উঠবে।

গোলাপ এমন একটি ফুল যা প্রত্যেকের কাছেই প্রিয়। কথায় আছে, গোলাপ ভালোবাসার প্রতীক। ভালোবাসার মানুষকে লাল গোলাপ দিয়েই পূজা করেন সবাই। তবে গোলাপের একাধিক বর্ণ, কেউ বন্ধুত্ব জাহির করতে হলুদ গোলাপ বন্ধুকে দিচ্ছেন আবার কেউ বাড়িতে শান্তি ফেরাতে সাদা গোলাপের চাষ করছেন। হ্যাঁ, সব বর্ণেই গোলাপ সুন্দর। অনেকেই বাড়ির বাগানে বা ছাদে গোলাপ গাছ লাগান। তবে গোলাপ গাছ দুরকম। মিনিয়েচার গোলাপ ও ব্যাঙ্গালোর ভ্যারাইটি গোলাপ। অন্তত ৪-৫ ঘন্টা রোদ, প্রুনিং করা, এবং সঠিক মাত্রায় গোলাপ গাছ যত্ন করতে পারলে শীতে ভালো ফুল পাওয়া যাবে। তবে হ্যাঁ, গোলাপ চাষের জন্যে সবার আগে ভালো সার দেওয়ার প্রয়োজন। আজকে এই প্রতিবেদনের আলোচ্য বিষয় কীভাবে গাছে গোলাপের কুঁড়ি আসবে।

পটাশ গোলাপের জন্য রাসায়নিক লাল পটাশ বা মিউরাইট পটাশ দেওয়া দরকার। তবে তার জন্যে প্রতি টবে ১/৩ চামচ করে সার ব্যবহার করতে হবে। এক্ষেত্রে সি উইড গ্রানিউলস বা সমুদ্র শৈবাল খুব জরুরি সার। গোলাপ গাছে এই সারের ব্যবহার খুবই উপকারী।

গোলাপের পাতা হলুদ হয়ে যাওয়া বা কুঁড়ি ঝরে যাওয়ার সমস্যার থেকে রক্ষার জন্যে এপসম সল্ট বা ম্যাগনেশিয়াম সালফেট খুবই দরকারি। এটাও টবপ্রতি ১/৩ চামচ করে দিতে হবে। এর ফলে গাছের বৃদ্ধি ও স্বাস্থ্য খুবই ভাল থাকবে। তবে এর সঙ্গে যদি আপনি গাছে ১ চামচ হাড়গুঁড়া দিতে পারেন তাহলে খুব ভাল।

তবে সার দেওয়ার আগে অবশ্যই টবের মাটি সামান্য খুঁচিয়ে নিতে হবে। সার দিয়ে সেটা মাটির সঙ্গে ভালোভাবে মিশিয়ে বেশি করে জল দিতে হবে গাছে। এর ফলে সার মাটির সঙ্গে মিশে যাবে। এমনটা যদি পরপর কয়েকদিন নিয়ম মেনে গাছের গোড়ায় দিতে পারেন তাহলে আপনার গোলাপ গাছে ফুলে ফুলে ভরে উঠবে।

Related Articles