×

গাছের গোড়ায় দিন এই উপাদান, ফুলে ফুলে ভরে উঠবে গোটা গাছ

গাছ ছাড়া জীবকুলের বেঁচে থাকা প্রায় অসম্ভব, কারণ গাছ মানব জীবনে অক্সিজেন সরবরাহ করে।

প্রত্যেকটি জীবকুলের বেঁচে থাকার জন্যে গাছ অবিস্মরণীয় একটি অংশ। গাছ ছাড়া জীবকুলের বেঁচে থাকা প্রায় অসম্ভব। কারণ গাছ মানব জীবনে অক্সিজেন সরবরাহ করে এবং কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে। আর অক্সিজেন ছাড়া মনুষ্যকুলের বেঁচে থাকা প্রায় অসম্ভব। সেই কারণে গাছ প্রতিটি মানুষের জীবনের একটি অমুল্য সম্পদ। যদিও বর্তমানে বন-জঙ্গল কেটে চারিদিকে ফ্ল্যাট তৈরি করা হচ্ছে। যার কারণে মানব জীবন প্রায় সংকটের মুখ। সুতরাং পৃথিবীর এক অপরিহার্য অঙ্গ হল গাছ। তবে গাছ থেকে শুধু অক্সিজেন নয়, বিভিন্ন ধরণের খাদ্যদ্রব্য, ওষুধ, ফুল ও আরো অনেক কিছু পাওয়া যায়। অনেকেই বাড়িতেই গাছ লাগিয়ে থাকেন, অনেকে আবার বাড়িতেই নিজেদের বাগান বানিয়ে থাকেন।

বাড়ির সৌন্দর্য বৃদ্ধির জন্যে গাছ লাগিয়ে থাকেন অনেকেই। আবার বাড়ির গাছের তৈরি ফল ও সবজিও অনেক বাড়ির রান্নায় ব্যবহৃত হয়। তবে বাড়িতে গাছ লাগানর জন্যে অনেক জৈবিক সার দেওয়ার প্রয়োজন। কিন্তু অনেক সময় বাজারে উপলব্ধ রাসায়নিক সার বা জৈব সার আশানুরূপ ফলাফল দেয় না।

অনেকেই বাড়িতে পিটুনিয়া লাগাতে পছন্দ করেন। পিটুনিয়ার যত্নে কিছু বিশেষ সার দরকার হয়। অনেক সময় তা জানা না থাকার জন্য পিটুনিয়া গাছ যথেষ্ট সুন্দর এবং এর থেকে ফুল পাওয়া যায় না। এই গাছ অনেক সময় ছোট পাত্রে গাছ লাগালেও খুব সুন্দর ফুল দেয়। এর জন্য বেশি গভীর টবের বদলে চওড়া এবং অগভীর টব বেশি ভাল। কারণ শিকড় যত আশেপাশে ছড়াতে পারবে তত এর ফুল ভালো হবে। তবে এর জন্য সাধারণ গোবর সার না দিয়ে চাষীদের কাছে পাওয়া যায় মাটি মিশ্রিত গোবরসার ব্যবহার করুন। তবে গাছে যদি প্রচুর পরিমাণ ফুল পেতে চান তাহলে পিঞ্চিং পদ্ধতি অবলম্বন করেও ছোট্ট ছোট্ট গাছে ফুল ভরিয়ে তুলতে পারেন। প্রথমে গাছের মূল কান্ডতে আসা প্রথম বড়ো কুঁড়িটা কেটে পুঁতে দিন। এতে গাছের নিচ থেকে অনেক ডাল বের হবে এবং প্রচুর ফুল হবে।

এছাড়াও ২০ দিন বয়সের গাছটিকে ভাল খাবারও দিতে হবে। এক্ষেত্রে খাবার হিসেবে ব্যবহার করতে পারেন সর্ষের খোল, এবং পচা জল। এছাড়াও ১ লিটার জলে ২ মুঠো সর্ষের খোল, ১ মুঠো নিমখোল, ২০-২২ টা ডিএপি দানা ২৪ ঘন্টা ভিজিয়ে রেখে তা ছেঁকে তুলে নিন। এবার এটাকে পরিমাণ মত জলে মিশিয়ে গাছে ব্যবহার করলেই দেখবে আপনার গাছে ফলন ধরেছে। তবে এটা সকালবেলা দেওয়া ভালো। সন্ধেবেলা দিলে গাছে ফাঙ্গাস বা ছত্রাকের আক্রমণ হতে পারে।

Related Articles