×

লেবু গাছের গোড়ায় ১ চামচ দিয়ে দিন এই জিনিসটি, ফুলে ফলে ভরে যাবে গোটা গাছ

লেবু গাছে ১ চামচ দিয়ে দিন এই সার ফলে ভরে যাবে আপনার গাছ।

লেবু খেতে কমবেশি অনেকেই ভালোবাসেন। কেউ কেউ ভাতে লেবু ছাড়া একেবারে খেতে পারেনা। আবার কারুর কাছে ওজন ঝরানোর জন্যে লেবু হল মোক্ষম দাওয়াই। কমবেশি প্রত্যেকের বাড়িতেই লেবু গাছ দেখতে পাবেন। তবে বাড়িতে থাকলেই তো হল না, অনেকেই লেবু গাছ সঠিকভাবে যত্ন করতে পারেন না। ফলে অকালেই মরে যায় লেবু গাছ। আবার ভিটামিন সি যুক্ত লেবু গাছ বাড়িতে থাকলেও পর্যাপ্ত ফলন দেয় না। আবার অনেকের বাড়িতে লেবু গাছে বছরের পর বছর ফুল আসে না। আজকে জেনে নিন, লেবু গাছের পরিচর্যা করবেন কি করে।

প্রথমেই প্রাপ্ত বয়স্ক লেবু গাছ থেকে প্রত্যেকটি ডালের আগা কাঁচি দিয়ে কেটে দিন। আসলে ডালগুলি ছেঁটে দিলে গাছের বৃদ্ধির থেকে ফুল ধরবে বেশি। এরপর গাছের গোড়ার মাটি আগের দিন একটি খুড়পির সাহায্যে ২-৩ ইঞ্চির মতো খুঁড়ে (Gardening) নিন। এরপর গাছের গোড়ার মাটিতে ভালো মানের কম্পোস্ট সার মিশিয়ে দিন। এক্ষেত্রে এক বছরের পুরোনো পাতা পচা সার, গোবর সার, যে কোনো ভার্মি কম্পোস্ট সার ব্যবহার করলে খুব ভালো হয়।

এরপর জোগাড় করতে হবে এপসন সল্ট। এটি বাজারে যেকোনো সারের দোকানেই পাওয়া যাবে। এছাড়া লেবু গাছের যাবতীয় সমস্যা যেমন পাতা কুঁকড়ে যাওয়া, ফুল ফল ঝরে পড়া, গাছে ফুল না ধরা ইত্যাদি সব সমস্যা দূর হবে এর মাধ্যমে। এবার এই এপসন সল্ট এক-দেড় চামচ গাছের গোড়া থেকে প্রায় এক ফুট দূরত্বে গোল করে ছড়িয়ে দিতে হবে। তার উপর মাটি চাপা দিয়ে পর্যাপ্ত পরিমাণে জল দিতে হবে।

এছাড়া এক লিটার জলের মধ্যে এক চামচ এপসন সল্ট মিশিয়ে ১৫ দিন অন্তর কোনো স্প্রে বোতলের সাহায্যে গাছের পাতা এবং ডালে স্প্রে করা যেতে পারে। এতে লেবু গাছে ছোট ছোট পিঁপড়ে, সাদা মাছি এবং পাতা কুঁকড়ে যাওয়ার হাত থেকে বাঁচবে লেবু গাছ। এভাবে নিয়মিত লেবু গাছের যত্নে অল্প কিছুদিনেই ফলন ধরবে।

Related Articles