×

পাতার সাহায্য করুন কমলালেবুর চাষ, ১২ মাস ফলন হবে বাম্পার, শিখে নিন সহজ পদ্ধতি

কমলালেবুর পাতা দিয়ে খুব সহজে করুন কমলালেবুর গাছ চাষ শিখে নিন পদ্ধতি।

শীতকাল আসন্ন, আর শীত মানেই রকমারি ফুল ফল ও সবজির বাহার। শীতকালে বেশিরভাগ সবাই কমলালেবু খেতেই পছন্দ করে। সেই কারণে অনেকেই কমলালেবুর চাষ করে থাকেন নিজের বাড়িতেই। মিষ্টি ও রসযুক্ত এই ফল যদি বাড়ি থেকেই পাওয়া যায়, তাহলে মন্দ কি। তবে কমলালেবু খুবই উপকারী একটি ফল, এর মধ্যে থাকে ভিটামিন B6, যা শরীরের প্রয়োজনীয় হিমোগ্লোবিন তৈরি করে।

এছাড়া কমলালেবু খোসার মধ্যেও রয়েছে ব্ল্যাক হেড রিমুভ করার বিশেষ উপাদান। তবে বিশেষত শীতকালে বাগানপ্রেমিরা নিজের বাড়িতে কমলালেবুর চাষ করার জন্য নার্সারি থেকে চারা কিনে এনে মাটিতেই রোপণ করেন। তবে কমলালেবুর পাতা দিয়েও কমলালেবুর গাছ চাষ করা সম্ভব। জেনে নিন, সেই পদ্ধতিটি।

পদ্ধতি

প্রথমে লেবুপাতা থেকে লেবু চারা তৈরি করার জন্য একটি লেবু ডাল কেটে নিতে হবে। এরপর গাছটি রোপণ করার জন্য তার থেকে সুস্থ সতেজ ও সবুজ পাতাগুলিকে আস্তে আস্তে কেটে নিতে হবে। তবে খেয়াল রাখতে হবে পাতাগুলির গোড়ার অংশ যেন কোনভাবেই ক্ষতিগ্রস্ত না হয়। এরপর একটি বড়পাত্রে কিছুটা পরিমাণ জল দিয়ে বালিকে ভিজিয়ে রাখতে হবে। এরপর ভেজা বালির মধ্যে লেবু পাতাগুলিকে আস্তে আস্তে রোপণ করে সেগুলিকে ঢেকে ছায়াযুক্ত স্থানে রেখে দিতে হবে।

এরপর যদি বালি শুকিয়ে যায়, তাহলে জল প্রয়োগ করতে হবে, তবেই পাতা থেকে শিকড় বের হবে। প্রায় ৩০ দিন এইভাবে রাখার পর দেখা যাবে পাতাগুলি থেকে শিকড় বের হয়েছে।

এরপর একটি টবে বা কোনো ফাঁকা জায়গায় ৫০% সাধারণ মাটি এবং ৫০% কম্পোস্ট সার দিয়ে মাটি প্রস্তুত করে শিকড় যুক্ত পাতাগুলিকে ফের রোপণ করতে হবে। এইভাবে পাতাগুলি রোপণ করার পর আবারও মাটি ও কম্পোস্ট সার দিতে হবে। এর কিছুদিন পরেই দেখা যাবে শিকড়গুলি থেকে খুব সুন্দর লেবু গাছ তৈরি হয়েছে‌ এবং নিয়মিত পরিচর্যার মাধ্যমে তা সুন্দরভাবে বেড়ে উঠছে।

Related Articles