×

ময়দা আর ডিম দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের জলখাবার, বাচ্চা থেকে বুড়ো চেয়ে চেয়ে খাবে

অফিস বা স্কুলের টিফিনে ভালো সুস্বাদু খাবারের জন্য ময়দা ও ডিম দিয়ে বানিয়ে ফেলুন অসাধারণ স্বাদের জলখাবার।

ডিনার বা লাঞ্চ বাদ দিয়ে সকলেরই প্রতিদিনের খাবারের মধ্যে একটি বিশেষ অংশ হল, সকালে ঘুম থেকে উঠে ব্রেকফাস্ট বা অফিস বা স্কুলের টিফিনে ভালো সুস্বাদু খাবারের বন্দোবস্ত করা। হ্যাঁ, সারাদিনের খাবারের মধ্যে ব্রেকফাস্ট বা সন্ধ্যাকালীন উভয় খাবারই একটি মুখরোচক না হলে জমে না। সকালে ঘুম থেকে উঠেই বা সন্ধ্যেবেলা অফিস থেকে ফিরেই যদি চোখের সামনে দেখা যায় লোভনীয়, তাহলে মনটা জুড়িয়ে যায় সকলেরই। তেমনি সারাদিন পরিশ্রমের পর সন্ধ্যাকালীন জলখাবারও মগজ ভালো করে দেয়। তাই প্রতিদিন সকাল কিংবা রাতে নতুন নতুন খাবার বানানোর চেষ্টা করা উচিত। তাই আজকের প্রতিবেদনে র‌ইল এমন একটি রেসিপি। যা খুব সহজে বাড়িতে চটপট বানিয়ে ফেলা যাবে। ময়দা ও ডিম দিয়ে বানানো এই অসাধারণ রেসিপিটি বাচ্চাদের টিফিনের জন্যেও রাখা যেতে পারে। রইল রেসিপি।

উপকরণ

ময়দা
দুধ
ডিম
ইস্ট
নুন
ডার্ক চকলেট
তেল

প্রণালী

একটি মিক্সিং বোলে উষ্ম দুধ নিয়ে তার মধ্যে দুই চামচ চিনি দিয়ে দিতে হবে। এরপর ১ চামচ ইস্ট এবং সামান্য নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর এর মধ্যে দুটি ডিম ভেঙে দিয়ে আবারো ভালো করে মিশিয়ে নিতে হবে।

এরপর এর মধ্যে সামান্য তেল দিয়ে মিক্স করে তার মধ্যে দেড় কাপ ময়দা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। যদি ডো বানানোর জন্যে আরো ময়দার প্রয়োজন হয় তাহলে আবারও ময়দা দিয়ে ভালো করে ডো বানিয়ে নিতে হবে। এরপর ডো টিকে ১ ঘন্টা মতো ঢেকে রাখতে হবে।

তারপর দেখবেন ইস্ট ভালো করে সক্রিয় হয়ে ডোটিকে ফুলিয়ে দিয়েছে। এরপর ডো টির মাঝখানে বাতাস চেপে দুই খন্ড করে আবারো ভালো করে মেখে ছয় টুকরো করে নিতে হবে।এরপর কড়াইয়ে ডুবো ডুবো তেল দিয়ে তার মধ্যে এই ময়দার টুকরোগুলিকে ভালো করে লাল লাল করে ভেজে নামিয়ে নিতে হবে।

এরপরই নাস্তা গুলির মাঝখানটা ছিদ্র করে তার মধ্যে ডার্ক চকলেট গলিয়ে পাইপিং ব্যাগের সাহায্যে চকোলেটটি ভেতরে ঢুকিয়ে দিতে হবে। তাহলেই তৈরি অসাধারণ ব্রেকফাস্টটি।

Related Articles