×

বাড়ি থেকে চিরতরে আরশোলা দূর করার সবচেয়ে সহজ ও ঘরোয়া টিপস

ঘরোয়া উপায়ে আরশোলাকে মারতে পারবেন চটজলদি দেখে নিন।

রান্নাঘরে অতিরিক্ত আরশোলার জ্বালায় টিকতে পারছেন না, একটু অসাবধন হলেই, ব্যস! ছোবল পড়বে আপনার রান্না করা খাবারের মধ্যে তাইতো! এই আরশোলা আপনার জীবন একেবারে দুর্বিষহ করে তুলছে তাইতো! রান্নাঘরের পরিষ্কার বাসন বা কোনও মশলাপাতিও রাখতে পারছেন না আপনি এই আরশোলার জ্বালায় তাইতো! স্বাভাবিকভাবেই রান্নাঘরে আরশোলা বাসা করলে, আপনার ঘুম যাচ্ছে উড়ে। শান্তিই পাননা। আর এই প্রাণীটিকে যেখানে সেখানে দেখতে পেলেই গা গুলিয়ে উঠছে, কত কিছু করেও আরশোলা তাড়াতে পারছেন না তাই না? আর চিন্তা নেই। বাজার থেকে নানান রকমের আরশোলা মারার স্প্রে আর না কিনে কিভাবে ঘরোয়া উপায়ে আরশোলাকে মারতে পারবেন চটজলদি দেখে নিন।

১) তেজপাতা – তেজপাতা পোড়ানোর ধোঁয়া রান্নাঘরে দিয়ে রাখলে, শুধু আরশোলা নয়, যে কোনো পোকামাকড়ই সহজে দূর হবে।

২) নিমপাতা – নিমপাতা পেস্ট গরম জলের মধ্যে ভালো করে ফুটিয়ে তারপর ছেঁকে রান্নাঘরে স্প্রে করতে পারেন। নিমেষেই আরশোলা দূর হবে।

৩) কর্পূর– রান্না ঘরের চারদিকে কয়েক টুকরো কর্পূর রেখে দিলেও আরশোলা পালাতে বাধ্য, কারণ কর্পূরের উগ্র গন্ধ আরশোলা সহ্য করতে পারেনা।

৪) সাবান জল– এছাড়াও জলের মধ্যে সাবানের গুঁড়ো দিয়ে খুব ভালো করে ফুটিয়ে নিয়ে ওই সাবান জল দিয়ে গোটা রান্নাঘর ভালো করে পরিষ্কার করুন, এতে আরশোলা চলে যাবে।

৫) রসুন – এছাড়াও রসুন থেঁতো করে জলের মধ্যে গুলে সেই জল রান্নাঘরে স্প্রে করলেও আরশোলা পালাতে বাধ্য।

৬) বোরিক পাউডার– ভাতের সঙ্গে বোরিক পাউডার মিশিয়ে আরশোলা যে স্থানে রয়েছে সেই জায়গায় রেখে দিন। বোরিক পাউডার মেশানো ভাত খেয়ে আরশোলা মরবেই।

৭) লবঙ্গ ও গোলমরিচ– শুকনো কড়াই বা কাঠখোলায় লবঙ্গ ও গোলমরিচ একসঙ্গে ভেজে গুঁড়ো করে নিন। এরপর তা স্প্রের মতো বোতলে ভরে বাড়ির কোণে কোণে স্প্রে করে দিন, আরশোলার এতে পালাতে বাধ্য।

৮) অ্যামোনিয়া– বাজারে উপলব্ধ আরশোলা মারার রাসায়নিক পদার্থ অ্যামোনিয়া জলের মধ্যে মিশিয়ে বাড়ির মেঝে মুছলেও আরশোলার উপদ্রব কমবে।

Related Articles