×

মুখ থেকে চিরতরে ব্ল্যাকহেডস দূর করার সবচেয়ে সহজ ও ঘরোয়া টিপস

সুন্দর ও উজ্জ্বল ত্বক পেতে আজই ব্যাবহার করুন এই ফেসপ্যাক।

বাইরে থেকে ফিরে প্রতিদিন ত্বক পরিচর্চা এখন অন্যতম বিশেষ কাজ হয়ে দাঁড়িয়েছে। যদিও প্রতিদিন ত্বক পরিচর্চার জন্যে তেমন সময় পাওয়া যায়না। কিন্তু অন্তত সপ্তাহের একদিন নিজের ত্বকের জন্যে একটু বেশি সময় দেওয়া উচিত সকলেরই। তবে এক একজনের ত্বক এক একরকম। কেউ দুর্দান্ত ফর্সা হলেও মুখে কোন ঔজ্জ্বল্য নেই আবার কেউ টুকটকে ফর্সা নাহলেও মুখে দুর্দান্ত গ্লো। এখন বেঁচে থাকার জন্য সাজ-গোজ, প্রসাধনী, ডায়েট করে ফিগার ঠিকঠাক রাখা সবটাই জীবন ধারণের বিশেষ উপকরণ হয়ে উঠেছে। এক্ষেত্রে ত্বকের যত্নের জন্য অনেকেই দামি পার্লারে যান। একগাদা টাকার খরচ করেন। যা আমাদের ত্বক পরিচর্চার জন্যে যথেষ্ট। আজকাল মুখে ব্ল্যাকহেডস অন্যতম বিরক্তিকর কারণ হয়ে দাঁড়িয়েছে। যা কোনও ক্রিম দিয়েও তোলা সম্ভব নয়। অগত্যা পার্লারে গিয়ে সময় এবং টাকা খরচ করা ছাড়া আর কোনো উপায় নেই। কিন্তু জানেন কি, আপনার বাড়িতেই ত্বক পরিচর্চার জন্যে অনেক প্রাকৃতিক উপাদান রয়েছে। যার ফলে সহজেই আপনি এর থেকে মুক্তি পেতে পারেন। কীভাবে?

ডায়েটের প্রধান উপকরণ ওটস। যা এখন মোটামুটি প্রত্যেকের বাড়িতেই আছে। এই ওটস ত্বকের উপরিতলে জমে থাকা মৃত কোষ দূর করতে সাহায্য করে।

মধু, ত্বক কে মযেশ্চারাইজ করতে মধুর জুড়ি মেলা ভার। কারণ এতে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়া এবং অ্যান্টি মাইক্রো বিয়াল।

মধু এবং ওটসের সঙ্গে কলা মেশালে ব্ল্যাক হেডস দূর হবে। পাশাপাশি এই স্ক্রাবটি তৈলাক্ত ত্বকের ক্ষেত্রেও সেরা।

কীভাবে তৈরি করবেন?

২ চামচ ওটসের গুঁড়ো নিয়ে তার সঙ্গে কলা মেখে নিন। এরপর সামান্য মধু মিশিয়ে ব্যবহার করুন। মুখে ৫-৭ মিনিট ব্যবহার করে স্ক্রাব করে নিন, তারপর গরম জল দিয়ে ধুয়ে নিন।

Related Articles