×

ফুলকপির এই ইউনিক তরকারি হার মানাবে মাছ মাংসের স্বাদকেও, শিখে নিন রেসিপি

এই শীতের দিনে খুব সহজে বানিয়ে ফেলুন ফুলকোপির অসাধারণ রেসিপি।

পুজোর আমেজ কাটতে না কাটতেই শীতের আগমন ঘটেছে। আর শীতকাল মানে বাজারে ফুলকপির মতো বিভিন্ন ধরনের শীতকালীন শাক-সবজির আনাগোনা। তাই এখন প্রতিটি বাড়ির হেঁশেলেই পৌঁছে গেছে ফুলকপি। তবে প্রতিদিন একই ধরনের ফুলকপির পদ খেতে খেতে মুখ বেজার হয়ে যায় অনেকের। তাই আজ আপনাদের জন্য রইল এমনই একটি সুস্বাদু ফুলকপির রেসিপি সম্পর্কে যা একবার খেলে বারবার খেতে মন চাইবে। আসুন তবে জেনে নিন কিভাবে বানাবেন-

উপকরণ-
১. ফুলকপি
২. সরষের তেল
৩. হলুদ
৪. এলাচ
৫. দারুচিনি
৬. আদাবাটা
৭. তেজপাতা
৮. গোটা গোলমরিচ
৯. হিং
১০. লাল লঙ্কার গুঁড়ো
১১. হলুদ গুঁড়ো
১২. জিরেগুঁড়ো
১৩. টমেটো বাটা
১৪. ধনে গুঁড়ো
১৫. টক দই
১৬. চিনি
১৭. গরম মসলা
১৮. ঘি
১৯. বিটনুন
২০. কাজুবাদাম বাটা
২১. কাঁচা লঙ্কা
২২. সাদা জিরে
২৩. কসুরি মেথি
২৪. নুন

প্রণালী-

প্রথমে একটি কড়াইতে সরষের তেল গরম করে তাতে হলুদ গুঁড়ো ও নুন দিয়ে কিছুক্ষণ নাড়াচড়া করে নিতে হবে।

এবার তাতে কেটে রাখা ফুলকপি দিয়ে ভালোমতো ভেজে নিয়ে আলাদা করে তুলে রাখতে হবে। এরপর কড়াইতে আরো খানিকটা তেল দিয়ে তাতে এলাচ, সাদা জিরে, গোটা গোল মরিচ, দারুচিনি ও তেজপাতা ফোড়ন দিতে হবে।

তারপর তাতে আদা বাটা ও হিং দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে গরম জল, লাল লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরেগুঁড়ো, ধনে গুঁড়ো ও গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালোমতো কষিয়ে নিতে হবে।

কষানো হয়ে গেলে তাতে স্বাদমতো নুন, চিনি ও টমেটো দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে তাতে ফেটানো টকদই দিয়ে দিতে হবে। এর কিছুক্ষণ পর তাতে কাজুবাদাম বাটা, কসুরি মেথি দিয়ে ভালোমতো মিশিয়ে ভেজে রাখা ফুলকপি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে।

তারপর তাতে সামান্য গরম জল দিয়ে বিট নুন, গরম মসলা গুঁড়ো, কাঁচালঙ্কা ও ঘি দিয়ে ভালোমতো নাড়াচাড়া করে নিতে হবে। এরপর মিনিট পাঁচেক রান্না করে নিলেই তৈরি একেবারে নতুন ধরনের সুস্বাদু ফুলকপির রেসিপি।

Related Articles