×

এইভাবে ইউনিক চিকেন কারি বানালে স্বাদ হবে দুর্দান্ত, হাত চাটবে বাচ্চা থেকে বুড়ো, রইল রেসিপি

ভাত বা রুটির সাথে খেতে খুব সহজে বানিয়ে ফেলুন সুস্বাদু চিকেনের এই রেসিপি।

সপ্তাহের ছুটির দিন ছাড়াও একদিন না একদিন বাঙালির ভোজ পর্বে থাকবেই চিকেনের কোনও না কোনও রান্না। না হলে খাবারে যেন তৃপ্তিই আসেনা। তবে মটন থেকে চিকেন, ইলিশ থেকে কাতলা রেজালা, মটন কষা না চাপ, চিকেন দিয়ে ঠিক কোন পদ রাঁধা যায়, তাই নিয়েই বাঙালির মনে দ্বন্দ্ব। কখনও মটন, চিকেনের জায়গা এসে দখল করে নেয় ডিমের ঝোল বা লাল লাল ডিমের কারি। যা বাচ্চা থেকে বুড়ো সবারই প্রিয়। আবার কখনও শুধু চিকেনের ভ্যারাইটি রান্না দিয়েই মন জয় করে নেওয়া যায় স্বামী সন্তানদের। আজকে এই প্রতিবেদনের আলোচ্য একটি জমজমাটি চিকেন কারি রান্নার সহজ পদ্ধতি।

উপকরণ

৮০০ গ্রাম চিকেন
হাফ চামচ হলুদ গুঁড়ো
১ চামচ লাল লঙ্কার গুঁড়ো
১ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
হাফ চামচ ধনে ও জিরে গুঁড়ো
পরিমাণ অনুযায়ী নুন
দুটি শুকনো লাল লঙ্কা
দারুচিনি
গোলমরিচ
সামান্য এলাচ
সামান্য জয়িত্রী
লবঙ্গ
বড় এলাচের অর্ধেক অংশ
পেঁয়াজ কুচি
দুটি রসুন
দেড় ইঞ্চি আদা
টমেটো কুচি
কাজুবাদাম/চার মগজ
চেরা কাঁচালঙ্কা
ফ্রেস মিল্ক
শাহি গরম মসলা
ধনেপাতা
সাদা এবং সর্ষের তেল

প্রণালী

৮০০ গ্রাম পরিমাণ চিকেন ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে। এরপর তার মধ্যে হলুদ লঙ্কা গুঁড়ো, ধনে ও জিরে গুঁড়ো, পরিমাণ অনুযায়ী নুন এবং ১ থেকে ২ চামচ সর্ষের তেল দিয়ে ভালো করে চিকেনের পিসগুলির সঙ্গে মিশিয়ে নিতে হবে।

এরপর ম্যারিনেটের জন্যে ১৫-২০ মিনিট রেখে দিতে হবে। এরপর চিকেনের মশলা বানিয়ে নিতে হবে। তার জন্যে কড়াইয়ের মধ্যে দারুচিনি, এলাচ, শুকনো লঙ্কা, জয়িত্রী দিয়ে ফোঁড়ন দিয়ে নিতে হবে। এরপর ৫০ সেকেন্ডের মতো নাড়াচাড়া করে তার মধ্যে একটি ছোট্ট পেঁয়াজ কুচি, অল্প আঁচে খানিকক্ষণ নাড়াচাড়া করে তার মধ্যে ১৮ পিস রসুন টুকরো এবং দেড় ইঞ্চি আদা টুকরো দিয়ে ভালো করে ভেজে নিতে হবে।

এরপর তার মধ্যে ১৮ পিস কাজুবাদামের টুকরো যোগ করে দিতে হবে। এরপর এখানে টমেটো কুচি দিয়ে আবারও ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। তবে কাজু না থাকলে তার পরিবর্তে চারমগজও দিতে পারেন। এরপর ভালো করে নাড়াচাড়া করে নামিয়ে নিয়ে ঠান্ডা করে বেটে নিতে হবে। এরপর কড়াইয়ে ৩ থেকে ৪ চামচ তেল দিয়ে তার মধ্যে দুটি তেজপাতা ফোঁড়ন দিয়ে আবারও পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে।

এরপর ওগুলিকে ভাজা ভাজা করে বেটে রাখা মসলা দিয়ে খানিকক্ষণ কষিয়ে নিতে হবে। এরপর ম্যারিনেট করে রাখা চিকেন গুলিকে দিয়ে ভাল করে কষিয়ে জল দিয়ে দিতে হবে। এরপর মাঝে মাঝে উঠিয়ে দেখতে নাড়াচাড়া করে আবারো ঢেকে রাখতে হবে। এরপর তার মধ্যে ফ্রেস দুধ বা নারকোল দুধ দিয়ে ঢেকে রাখতে হবে।

এরপর কিছুক্ষন ফুটে এলে তার মধ্যে চেরা কাঁচালঙ্কা এবং শাহি গরম মসলা দিতে হবে। এরপর তেল বেরিয়ে আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে, শেষে ধনেপাতা দিয়ে নামিয়ে নিলেই তৈরি অভিনব স্বাদের এই চিকেনের রেসিপিটি।

Related Articles