×

এইভাবে চাটনি বানালে স্বাদ হবে দুর্দান্ত, হাত চাটবে বাচ্চা থেকে বুড়ো, শিখে নিন রেসিপি

অনুষ্ঠান বাড়ির মতো বাড়িতেই খুব সহজে বানিয়ে ফেলুন সুস্বাদু চাটনি, শিখে নিন পদ্ধতি।

বাঙালির প্রথম পাতে তেঁতো ও শেষ পাতে চাটনি ছাড়া ভুরিভোজ অসম্পূর্ণ। কমবেশি প্রত্যেকেই চাটনি খেতে ভীষণ পছন্দ করে। চাটনি বিভিন্ন ধরনের হয়ে থাকে। তবে বিভিন্ন অনুষ্ঠান বাড়িতে পরিবেশন করা চাটনিগুলির স্বাদ একটু অন্যরকমই হয়। যদি এরকম চাটনি বাড়িতে বানানো যেত তাহলে কতো ভালোই না হতো তাই না? তাই আজকের এই প্রতিবেদনে রইলো অনুষ্ঠান বাড়ির মতো বাড়িতেই সুস্বাদু চাটনি বানানোর রেসিপি।

সাধারণত বিভিন্ন ফলের চাটনি বানানো হয়। তবে বেশিরভাগ মানুষের যেটি পছন্দ সেটি হলো আনারসের চাটনি। তাই আনারসের চাটনি বানানোর জন্য প্রথমে উপকরণ হিসেবে নিতে হবে-
১. আনারস
২. কাজু
৩. কিসমিস
৪. শুকনোলঙ্কা
৫. চিনি
৬. নুন
৭. পাতিলেবুর রস

প্রণালি-
প্রথমে বাজার থেকে ভালো মানের আনারস এনে আনারসের চোখ ছাড়িয়ে একদম কুচি কুচি করে কেটে নিতে হবে। এরপর একটি কড়াইতে আনারসের কুচি ও সামান্য নুন দিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এরপর অপর একটি পাত্রে জল ও চিনি দিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিতে হবে। কিছুক্ষণ পর আনারস সেদ্ধ হয়ে গেলে তা থেকে জল বেরিয়ে গেলে আনারসটি চিনি ও জলের মিশ্রণে দিয়ে দিতে হবে।

তারপর আনারসটি কিছুক্ষণ নাড়াচাড়া করে তার মধ্যে কাজু ও কিসমিস দিয়ে দিতে হবে। এর কিছুক্ষণ পর শুকনো লঙ্কার দানা বের করে নিয়ে শুধুমাত্র খোলাটা গুঁড়ো করে আনারসের মধ্যে দিয়ে দিতে হবে। সবশেষে একটি পাতিলেবু কেটে সেটার রস দিয়ে ভালোমতো নাড়াচাড়া করে নামিয়ে দিতে হবে।

ব্যস তাহলেই তৈরি অনুষ্ঠান বাড়ির মতো সুস্বাদু আনারসের চাটনি। যা খাওয়ার শেষে পাতে পরলে পুরো জমে যাবে। আর সাথে যদি থাকে পাঁপড় তাহলে তো কোনো কথাই নেই।

Related Articles