×

দোকানের মতো মচমচে আলুর চপ বানিয়ে ফেলুন বাড়িতেই, শিখে নিন স্টেপ বাই স্টেপ রেসিপি

বাড়িতে বানিয়ে ফেলুন দোকানের মত মচমচে চপ, শিখে নিন পদ্ধতি।

সন্ধ্যে টিফিনে চায়ের সঙ্গে মুচমুচে ‘আলুর চপ’, চানাচুর দিয়ে মুড়ি, সঙ্গে গরম গরম আদার চা, সন্ধ্যের টিফিনটা একেবারে জমে যাবে তাই না! এগুলির মধ্যে সবটাই বাড়িতে বানানো গেলেও আলুর চপ খুব সাধারণভাবে বানানো যায় না বললেই চলে। আবার বাইরের দোকানে বানানো আলুর চপ অস্বাস্থ্যকর, গ্যাস অম্বল হওয়ার সম্ভাবনা। এবার মুশকিল আসান করব আমরা। এই পদ্ধতিতে বাড়িতেই বানিয়ে ফেলুন আলুর চপ। তাহলে চলুন দেরি না করে জানিয়ে দিই কিভাবে তৈরি করবেন মুচমুচে ‘আলুর চপ’ বাড়িতেই।

উপকরণ

১. সেদ্ধ আলু
২. বেসন
৩. কর্নফ্লাওয়ার
৪. হলুদ গুঁড়ো
৫. জিরে গুঁড়ো
৬. লঙ্কার গুঁড়ো
৭. ধনে গুঁড়ো
৮. চাট মসলা
৯. বেকিং সোডা
১০. গোটা জিরে
১১. গোটা ধনে
১২. গোটা শুকনো লঙ্কা
১৩. নুন
১৪. পেঁয়াজ কুচি
১৫. কাঁচালঙ্কা কুচি
১৬. আদা বাটা
১৭. রসুন বাটা
১৮. সর্ষের তেল
১৯. সাদা তেল

প্রণালী

আলুর চপ তৈরি করার জন্য প্রথমে একটি বেসনের ব্যাটার তৈরি করতে হবে। যার জন্য দরকার, একটি মিক্সিং বলে ২ কাপ পরিমাণ বেসন, ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ লঙ্কার গুঁড়ো, ১/৩ চা চামচ বেকিং সোডা ও স্বাদমতো নুন ভাল করে মিশিয়ে ফেলা।

এরপর হাফ চামচ আদা-রসুনের পেস্ট দিয়ে আবারও ওই মিশ্রণটিকে ভালোভাবে মিশিয়ে এখন অল্প অল্প করে জল দিয়ে একটি ব্যাটার বানিয়ে নিতে হবে। এবার পাঁচটা সেদ্ধ করা আলু খুব ভালোভাবে স্ম্যাশ করতে হবে।

এরপর গ্যাসে কড়াই বসিয়ে সামান্য সর্ষের তেল গরম করে তার মধ্যে দুটো মাঝারি সাইজের পেঁয়াজ কুচি দিয়ে লাল করে ভেজে নিতে হবে। পেঁয়াজ ভাজা হয়ে গেলে কড়াইতে ১ টেবিল চামচ আদা-রসুন বাটা, ৩ থেকে ৪টি কাঁচালঙ্কা কুচি এবং গোটা জিরে, গোটা ধনে ও শুকনো লঙ্কা ড্রাই রোস্ট করে সেগুলিকে ভালো করে পেস্ট করে ভাজা মশলা কড়াইতে নাড়াচাড়া করে নিতে হবে।

কিছুক্ষণ নাড়াচাড়া করে কড়াইতে ১ চামচ চাট মশলা, ২ চামচ জিরে গুঁড়ো, ১/২ চামচ ধনে গুঁড়ো, ১/২ চামচ হলুদ গুঁড়ো, ও ১/২ চামচ লঙ্কার গুঁড়ো দিয়ে ভালমতো মিশিয়ে নিতে হবে। এরপর স্ম্যাশ করে রাখা আলু ও স্বাদমতো নুন দিয়ে মশলা ও আলু ভাল করে মিশিয়ে কিছুক্ষন করে আলুর পুর বানিয়ে নিতে হবে। এরপর সেটিকে নামিয়ে ঠান্ডা করে তার থেকে ছোট ছোট গোল লেচি কেটে নিয়ে চপের আকারে গড়ে তুলতে হবে।

এরপর একটি প্লেটে বেসন নিয়ে তার উপর চপগুলি রেখে কড়াইতে ডূবো ডুবো সাদা তেল গরম করে চপ গুলিকে বেসনের ব্যাটারে ডুবিয়ে ডুবিয়ে তেলে ভেজে নিলেই তৈরি গরম গরম মুচমুচে ‘আলুর চপ’।

Related Articles