×

এইভাবে শুটকি মাছ রান্না করলে স্বাদ হবে দুর্দান্ত, গরম ভাতের সাথে জাস্ট জমে যাবে

খুব সহজে বাড়িতে বানিয়ে ফেলুন কচুর শাক দিয়ে শুঁটকি মাছের এই অসাধারণ রেসিপি।

শুঁটকি, দেখলে অনেকেই হেলাছেদ্দা করে কারণ, এই মাছের অস্বাভাবিক বাজে ঘ্রাণের জন্যে রান্না করে খাওয়ার সাধটাই যেন চলে যায়। তবে একবার এই মাছ রান্না করে খেলে সেই স্বাদ জন্ম জন্মান্তরে ভোলা সম্ভব নয়। বিশেষত এই মাছ বাংলাদেশের একটি জনপ্রিয় খাবার। যুগ যুগ ধরে মা ঠাকুমাদের এই রান্না আজও হার মানায় আচ্ছা আচ্ছা চিকেন মটনের রেসিপিকে। আজকে জানাব কচুর শাক দিয়ে শুঁটকি মাছের একটি দুর্দান্ত রেসিপির কথা।

উপকরণ

১.শুঁটকি মাছ
২.কচুপাতা
৩.নুন
৪.কাঁচালঙ্কা
৫.শুকনোলঙ্কা
৬.হলুদ গুঁড়ো
৭.সরষের তেল

প্রনালী

প্রথমেই কচুপাতাগুলিকে ঝিড়িঝিড়ি করে কেটে ভাল করে ধুঁয়ে নিতে হবে। এরপর শুটকি গুলিকে গরম জলে ধুঁয়ে নিতে হবে। এরপর কড়াইতে জল গরম করে তার মধ্যে গোটা রসুন, কাঁচালঙ্কা, নুন, কচুপাতা দিয়ে ভালো করে সেদ্ধ করে নিতে হবে।

অন্যদিকে বাকি রসুনগুলিকে থেঁতো করতে হবে এবং কয়েকটা কাঁচালঙ্কা চিরে নিতে হবে। এরপর শুটকিগুলিকে ভাল করে ধুঁয়ে নুন, হলুদ মাখিয়ে নিতে হবে। এরপর কচুর শাক, রসুন নামিয়ে সেঁকে নিতে হবে। এরপর কড়াইতে তেল দিয়ে শুঁটকিগুলিকে ভাল করে ভেজে নিতে হবে।

এরপর সরষের তেল গরম করে শুকনো লঙ্কা, কাঁচালঙ্কা, রসুন ফোড়ন দিয়ে সেদ্ধ কচুর শাক তার মধ্যে দিয়ে ভাল করে নাড়াচাড়া করে নিতে হবে। এরপর ডাল ঘুটনি দিয়ে কচুর শাকগুলিকে ভালো করে স্ম্যাশ করে তার মধ্যে ভেজে রাখা শুঁটকিগুলি দিয়ে খানিকক্ষণ নাড়াচাড়া করে রান্না করে নিলেই তৈরি অভিনব স্বাদের এই শুঁটকি কচু শাক।

Related Articles