×

১/২ কাপ সুজি ও ১ পিস আলু দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের জলখাবার, শিখে নিন রেসিপি

সুজি ও আলু দিয়ে খুব সহজে বানিয়ে ফেলুন সুস্বাদু নাস্তা।

সারাদিনের খাবারের মধ্যে সন্ধ্যেবেলার খাবার এবং সকালের ব্রেকফাস্ট কি বানানো যায় তা নিয়ে অনেকেই মাঝে মাঝে চিন্তায় পড়ে যায়। আবার একই খাবার প্রতিদিনও খেতে ইচ্ছে করেনা বাড়ির সবার। তাই বাড়ির কেউ খেতে না চাইলে খাবার বানাতেও ইচ্ছে করে না তাইনা! তবে আর চিন্তা নেই, চটজলদি এই সমস্যার সমাধান জেনে নিতে পারেন। সকালে ঘুম থেকে উঠেই যদি চোখের সামনে কিছু লোভনীয় খাবার দেখে বাড়ির সদস্যরা, তাহলে কিন্তু তাঁদেরও মনটা সারাদিনের জন্যে বেশ ভাল হয়ে যায়। প্রতিদিনের সকালে এক খাবার খেতে সবসময় কারুরই ভাল লাগেনা। তাই প্রতিদিন সকালে নতুন নতুন খাবার বানানোর চেষ্টা করতে করেন বিভিন্ন ইউটিউব চ্যানেল দেখে বা রান্নার বই বা টেলিভিশনের বিভিন্ন শো থেকে। তাই আজকের প্রতিবেদনে রইল সুজি ও আলুর একটি অসাধারণ রেসিপি। যা সহজেই হারিয়ে দিতে পারে চিকেন ও মটনের সুস্বাদু রেসিপি গুলিকেও।

উপকরণ :
১) সুজি
২) লঙ্কা কুচি
৩) পেঁয়াজকুচি
৪) ময়দা
৫) সাদা তেল
৬) ধনেপাতা কুচি
৭) লবণ

প্রণালী :

প্রথমে শুকনো কড়াইতে শুকনো লঙ্কা ভেজে গুঁড়িয়ে নিতে হবে। এরপর কড়াইতে হাফ কাপ সুজি ও এক কাপ জল অল্প অল্প করে দিয়ে নেড়েচেড়ে আরও ভাল করে শুকিয়ে নিতে হবে। এরপর একটি মাঝারি সাইজের সেদ্ধ করে স্মাশ করে রাখা আলু, পেঁয়াজকুচি, গুঁড়িয়ে নেওয়া লঙ্কা, স্বাদমতো লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে একটি প্লেটে ঢেলে রাখতে হবে। এরপর এতে অল্প পরিমাণে আবারও ময়দা, সাদা তেল, ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মিশিয়ে একটি ডো বানিয়ে নিতে হবে।

এরপর হাতে তেল মাখিয়ে গোল গোল আকারে বানিয়ে নিতে হবে। এরপর কড়াইতে অল্প পরিমাণে তেল গরম করে, তারপর কেটে রাখা অংশগুলিকে মাঝারি আঁচে ভালো করে এপিঠ-ওপিঠ করে ভেজে নিতে হবে। এরপর তৈরি হয়ে এলে টমেটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করতে পারেন এই সুস্বাদু জলখাবারটিকে।

Related Articles