×

খুব সহজে বাড়িতেই বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের শন পাপড়ি, শিখে নিন রেসিপি

মাত্র কয়েকটি উপকরণ দিয়ে খুব সহজে বাড়িতে বানিয়ে ফেলুন শন পাপড়ি, শিখে নিন পদ্ধতি।

কম-বেশি সবাই মিষ্টি ভালবাসেন। কিন্তু মিষ্টি খাওয়ার লোভ থাকলেও সুস্বাস্থ্য বজায় রাখার জন্যে অনেকেই মিষ্টি এড়িয়ে চলেন। আর ডায়াবেটিস রোগীদের যেন মিষ্টির ধারে কাছে যাওয়াই অপরাধ। তবে আজ এমন একটি মিষ্টির কথা বলবো, যা খেলে সুস্বাস্থ্যও বজায় থাকবে আবার সুগারের রোগীরাও খেতে পারবেন। হ্যাঁ, শন পাপরি, এমন একটি মিষ্টি যা খেলে কোনো রোগ তো দূর বরং মিষ্টি খাওয়ার ইচ্ছেটুকুও জেগে উঠবে। আজকে দেখাবো বাড়িতেই কি করে শন পাপরি বানাবেন।

উপকরণ

হাফ কাপ ময়দা
হাফ কাপ বেসন
হাফ কাপ ঘি
1/4 চা এলাচের গুঁড়ো
এক কাপ চিনি
এক চামচ লেবুর রস
পেস্তা বাদাম কুচি

প্রণালী

প্রথমে গ্যাসে কড়াই বসিয়ে তার মধ্যে হাফ কাপ ময়দা, হাফ কাপ বেসন, হাফ কাপ ঘি দিয়ে ভালো করে নাড়িয়ে চাড়িয়ে নিতে হবে। ১০ মিনিট হয়ে যাওয়ার পর এলাচের গুঁড়ো দিয়ে দিতে হবে। হয়ে গেলে গ্যাস থেকে নামিয়ে নিতে হবে।

এরপর শন পাপরির মণ্ড তৈরি করে নেওয়ার জন্যে কড়াইতে দিয়ে দিয়ে হবে চিনির মধ্যে হাফ কাপ জল। এরপর অল্প আঁচে চিনি জল ফুটিয়ে সিরা নামিয়ে নিতে হবে। এরপর সিরা ঘন হয়ে যাওয়ার পর এক চামচ লেবুর রস দিয়ে দিতে হবে।

যাতে জমাট বেঁধে না যায় তাই অবশ্যই লেবুর রস দিতে হবে। এরপর চিনির মন্ডটি গ্যাস থেকে নামিয়ে খানিকক্ষণ নেড়েচেড়ে ঠান্ডা করে নিতে হবে। এরপর পণ্ডটি আঠালো হয়ে জমাট বেঁধে গেলে সেটি হাতে নিয়ে লম্বা করে নিতে হবে। এবং এরপর ব্যপাটি আঠার মতো হয়ে গেলে সেটি একটি রিং বানিয়ে তার মধ্যে ভেজে রাখা বেসনটি অল্প অল্প করে লাগিয়ে নিতে হবে।

এরপর সেটিতে লেয়ার পড়ে গেলে একটি ছোট্ট কৌটো নিয়ে তার মধ্যে একটি পেস্তা কুচি দিয়ে সেই বেসনের মিশ্রনটি দিয়ে তা চেপে চেপে সন্দেশের আকারে গড়ে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু শন পাপরি।

Related Articles