×

২টো ডিম ও ২টো আলু দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের এই রেসিপি, চেয়ে চেয়ে খাবে বাচ্চা থেকে বুড়ো

ডিম ও আলু দিয়ে চটজলদি বানিয়ে ফেলুন অসাধারণ স্বাদের এই সুস্বাদু জলখাবার।

আজ প্রতিটি মানুষের সবচেয়ে প্রিয় দুটি উপকরণ দিয়ে বানানো যাবে দূর্দান্ত স্বাদের একটি রেসিপি। যার নাম ‛ডিম আলুর ধোকা’। যা হার মানবে মাংসের স্বাদকেও।

উপকরণ

১.আলু
২.ডিম
৩.নুন
৪.হলুদ
৫.চিনি
৬.লঙ্কা গুঁড়ো
৭.ধনেপাতা কুচি
৮.আদা বাটা
৯.রসুন বাটা
১০.বেসন
১১.গোটা জিরে
১২.টমেটো পেস্ট
১৩.জিরে গুঁড়ো
১৪.ধনে গুঁড়ো
১৫.জিরে গুঁড়ো
১৬.গরম মসলা গুঁড়ো
১৭.ধনেপাতা কুচি
১৮.পেঁয়াজ কুচি
১৯.সরষের তেল

প্রনালী

প্রথমে দুটি আলুর খোসা ছাড়িয়ে জল দিয়ে ভালো করে ধুঁতে হবে। এরপর আলু গ্রেটারে গ্রেট করে তার মধ্যে দুটি ডিম ভেঙে দিতে হবে। তার মধ্যে সামান্য হলুদ গুঁড়ো, ১/২ চামচ লাল লঙ্কার গুঁড়ো, স্বাদমতো নুন, ১ টা পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, ১/২ চামচ আদা-রসুন বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ২ চামচ বেসন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

এরপর কড়াইতে ২ চামচ সরষের তেল গরম করে ডিম-আলুর মিশ্রণটা ঢেলে উল্টে-পাল্টে ভেজে নিতে হবে। এরপর অন্য একটি কড়াইতে পরিমান মতো সরষের তেল গরম করে তার মধ্যে ১/২ চামচ গোটা জিরে ফোঁড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে নাড়াচাড়া করতে হবে।

এরপর ১/২ চা চামচ আদা-রসুন বাটা ও ১ টা টমেটো পিউড়ি দিয়ে নাড়াচাড়া করতে হবে। তারপর এক এক করে হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, স্বাদমতো নুন, চিনি সামান্য জল দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

এরপর ডিম ও আলুর ভাজাটাকে পিস পিস করে কেটে ঝোলের মধ্যে দিয়ে তার মধ্যে ১/২ চা চামচ গরম মসলা ও ধনেপাতা কুচি দিয়ে মিনিট তিনেক রান্না করলেই একেবারে তৈরি ‛ডিম আলুর ধোকা’।

Related Articles