×

পোস্ত ছাড়াই বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের পোস্তর বড়া, শিখে নিন সহজ রেসিপি

পস্তু ছাড়া খুব সহজে বানিয়ে ফেলুন পস্তুর বড়া।

দিন দিন লাগাম ছাড়া মূল্যবৃদ্ধির জেরে মাথায় হাত পড়েছে সমাজের মধ্যবিত্ত ও দরিদ্র শ্রেণীর মানুষের।‌ কাঁচা বাজারের পাশাপাশি গালামালের বাজারমূল্যও আকাশ ছোঁয়া। ফলে সংসার সামলাতে নাজেহাল হতে হচ্ছে সাধারণ মানুষকে। নিত্য প্রয়োজনীয় জিনিসের পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে বাঙালির প্রিয় পোস্তের দাম। তাই বর্তমানে মুদির দোকানে পোস্ত কিনতে গিয়ে দুবার ভাবতে হচ্ছে আমজনতাকে। পোস্তর দাম শুনে রীতিমতো মাথায় আকাশ ভেঙ্গে পড়ছে সকলের।

পোস্ত দিয়ে প্রস্তুত করা যেকোনো খাবারই খেতে খুবই সুস্বাদু হয়। আলু পোস্ত হোক কিংবা পোস্তর বড়া নিরামিষ হিসেবে বাঙালির পাতে পোস্তর যেকোনো রেসিপির জুড়ি মেলা ভার। কিন্তু পোস্তর আকাশছোঁয়া দামের ফলে বহু সাধারণ মধ্যবিত্ত পরিবারেরই সামর্থ্য হয় না এটি কেনার। কিন্তু যদি বাড়িতে কোনো অতিথি এসে পোস্তর বড়া খেতে চায় তাহলে কী করবেন? তাই আজকের এই প্রতিবেদনে রইলো পোস্তর বড়ার একটি রেসিপি যেটি পোস্ত ছাড়াই তৈরি করা যাবে।

পোস্ত ছাড়া পোস্তর বড়া বানানোর জন্য প্রথমে উপকরণ হিসেবে নিতে হবে :
১. চারমগজ
২. নারকেল কোরা
৩. আদা কুচি
৪. লঙ্কা কুচি
৫. বেসন
৬. চালের গুঁড়ো
৭. নুন
৮. চিনি
৯. সাদা তিল
১০. সুজি
১১. পোস্ত
১২. বেসন
১৩. সাদা তেল

প্রণালী :
পোস্ত ছাড়া পোস্তর বড়া বানানোর জন্য প্রথমে সাদা তিল ও চারমগজ একটি মিক্সার গ্রাইন্ডারে ভালোমতো গুঁড়ো করে নিতে হবে। এবার একটি পাত্রে একে একে গুঁড়ো করা সাদা তিল ও চারমগজ, বেসন, নারকেল কোরা, চালের গুঁড়ো, লঙ্কা কুচি, আদা কুচি, স্বাদমতো নুন এবং চিনি, হলুদ গুঁড়ো ও সামান্য পরিমাণ জল দিয়ে ভালোমতো মেখে নিতে হবে। মিশ্রণটি এমনভাবে মাখতে হবে যাতে সেটি থেকে ছোটো ছোটো বড়ার আকার তৈরি করা যায়। এবার একটি প্লেটে সামান্য পরিমাণ পোস্ত ও সুজি ছড়িয়ে রাখতে হবে। তারপর মিশ্রণটি থেকে ছোটো ছোটো বড়ার আকার তৈরি করে তা সুজি ও পোস্তর মিশ্রণে ভালোমতো মাখিয়ে গরম তেলে ভেজে নিলেই তৈরি সুস্বাদু পোস্তর বড়া।

Related Articles