×

বাসি ভাত ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন এই মজাদার নাস্তা, একবার খেলে প্রেমে পড়ে যাবেন

বাসি ভাত দিয়ে খুব সহজে বানিয়ে ফেলুন সুস্বাদু বিকেলের নাস্তা, শিখে নিন পদ্ধতি।

ভোজনরসিক বাঙালির সন্ধ্যাবেলায় এক কাপ গরম চায়ের সঙ্গে কিছু স্নাক্স চাই চাই। সেটি চপ হতে পারে কোনো ফার্স্ট ফুড হতে পারে, আবার চানাচুর মুড়িও হতে পারে আবার লেজ কুরকুরের মতো চিপস্ ও হতে পারে। তবে কিছু কিছু জিনিস বাড়িতে বানানো গেলেও বেশিরভাগ খাবার বাইরে থেকেই কিনতে হয়। তবে সবসময় বাইরে থেকে কিছু খাওয়া সম্ভব হয়ে ওঠে না, আবার বাইরের জিনিস খাওয়াও ভালো না সবসময় সম্ভব নয়। তাই এবার মাল্টিগ্রেন ক্রিস্পি কুরকুরে বাড়িতেই বানিয়ে নিন, তাও আবার সহজ প্রক্রিয়ায় এবং সহজ উপকরণের দ্বারা। আজকের প্রতিবেদনে রইল কীভাবে ঘরের বাসি ভাত দিয়ে ক্রিস্পি কুরকুরে বানিয়ে নেওয়া যায়, তার তথ্য।

উপকরণ

বাসি ভাত
নুন
কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো
বিট লবণ
আমচুর পাউডার
বেসন
কর্নফ্লাওয়ার
ম্যাগি মসলা

প্রণালী

প্রথমে আগের দিনের বাসি ভাত মিক্সার গ্রাইন্ডারে নিয়ে তাতে সামান্য পরিমাণে জল দিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে নিতে হবে।

এরপর তার মধ্যে একে একে কর্নফ্লাওয়ার, বেসন, স্বাদ অনুযায়ী লবণ, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো ও ম্যাগি মসলা ভাল করে মিশিয়ে ভাতের মিশ্রণটি একটা প্যাকেটের মধ্যে নিয়ে রাবার ব্যান্ড দিয়ে ভাল করে বেঁধে নিতে হবে।

এরপর এই প্যাকেটটির একপাশ মাঝারি সাইজ করে কেটে নিয়ে কড়াইতে তেল গরম করে প্যাকেট থেকে চিপে চিপে ভাতের মিশ্রণটি কড়াইযের মধ্যে দিয়ে দিতে হবে।

এরপর লো থেকে মাঝারি আঁচে এপিঠ ওপিঠ ভালো করে উল্টে পাল্টে কুরকুরেগুলি ভেজে তুলে নিয়ে বিট লবণ বা আমচুর পাউডার ও কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো দিয়ে বানানো একটি ভাজা মশলা ছড়িয়ে দিলেই তৈরি একদম পারফেক্ট দোকানের স্টাইলের কুরকুরে।

Related Articles