×

তেল, ঘি, বাটার ছাড়াই বানিয়ে ফেলুন স্বাস্থ্যকর দই চিকেন, স্বাদ হবে দুর্দান্ত, শিখে নিন রেসিপি

তেল মশলা ছাড়া খুব সহজে বানিয়ে ফেলুন সুস্বাদু দই চিকেন রেসিপি।

আজকাল সবাই ডায়েটে এক্সপার্ট। আর ডায়েট মানেই খাবারে রাস টানা। তেল ঝাল মসলা থেকে দূরে থাকা। আবার চিকেনের থেকেও দূরে থাকা সম্ভব নয়। কারণ সারা সপ্তাহের অত্যধিক কাজের চাপে ভাল-মন্দ তো দূর, সাধারণ খাবারই তখন নাকে-মুখে গুজে চলে যেতে হয় কর্মস্থলে। সুতরাং ভাল খাবার তৃপ্তি করে খাওয়ার জো নেই। অফিসের তাড়া তখন মাথার উপর খর্ব হয়ে ঘোরে। যাই হোক, সপ্তাহ শেষে রবিবার সারাদিনটাই যেন ছুটির মজা নিতে ব্যস্ত হয়ে পড়েন সকলে। চলে ভাল-মন্দ খাওয়ার ফন্দি-ফিকির। কিন্তু মাথায় রাখতে হয় তেল মসলা ছাড়া খাবার। তাই আজ তেল ঘি বাটার মসলা ছাড়াই চিকেন রান্নার কৌশল শেখাবো। সুতরাং দেরি না করে এখুনি জেনে নিন।

উপকরণ

হাড় শুদ্ধ এক কেজি চিকেনের টুকরো
এক চা চামচ আদা-রসুন বাটা
এক চামচ গোল মরিচ গুঁড়ো
এক চামচ চিলি ফ্লেক্স
এক চামচ গরম মসলা গুঁড়ো
হাফ চামচ জল ঝরানো দই
মাঝারি আকারের পেয়াঁজ কুচি
১০ টা কাজু এবং আমন্ড
চেরা কাঁচালঙ্কা
সাদা তেল
জল
নুন

প্রণালী

প্রথমে মাংসের টুকরোগুলি ভালো করে ধুয়ে নিয়ে ম্যারিনেট করার জন্যে এক চা চামচ আদা-রসুন বাটা, এক চামচ গোল মরিচ গুঁড়ো,
এক চামচ চিলি ফ্লেক্স, এক চামচ গরম মসলা গুঁড়ো, হাফ চামচ জল ঝরানো দই দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

এরপর ৩০-৩৫ মিনিট রেখে দিতে হবে মাংসের মিশ্রণটি। এরপর কড়াইয়ের মধ্যে মাঝারি আকারের পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে নাড়িয়ে নিতে হবে। মনে রাখবেন তেল দেবেন না একেবারেই। এরপর পেঁয়াজ ভাজা হয়ে গেলে মাংসের মিশ্রণটি দিয়ে ভালো করে নেড়ে কয়েক মিনিট ঢেকে রাখতে হবে।

এরপর মাংস সেদ্ধ হয়ে গেলে দেখবেন মাংস থেকে জল বেরোতে থাকবে। এরপর কাজু ও আমন্ডের মধ্যে জল দিয়ে তা পেস্ট করে নিয়ে মাংসের মিশ্রণের মধ্যে দিয়ে দিতে হবে। এরপর খানিকক্ষণ নাড়াচাড়া করলে দেখা যাবে মাংস থেকে ভালই জল বেরিয়ে আসছে। এরপর মাংসের মধ্যে স্বাদ অনুযায়ী নুন এবং ১ চামচ চিলি ফ্লেক্স দিয়ে আরো খানিকক্ষণ কষিয়ে নিয়ে সমান্য জল দিয়ে ফুটতে দিতে হবে।

এরপর চেরা কাঁচালঙ্কা দিয়ে কিছুক্ষন রান্না করে নিলেই তৈরি তেল বাটার ঘি ছাড়া মাংস কষা।

Related Articles