×

ডিম, ময়দা ও ধনেপাতা দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের স্বাস্থ্যকর জলখাবার, রইল রেসিপি

ময়দা ও ডিম দিয়ে খুব সহজে বানিয়ে ফেলুন সুস্বাদু জলখাবার।

রোজ রোজ সকালের টিফিন কিংবা সন্ধ্যাকালীন খাবারে একই খাবার খেতে খেতে অভুক্তি ছিলে আসে মোটামুটি সবারই। তাই মাঝে মধ্যে একটি অন্য স্বাদের রান্নাও করা উচিত। যাতে বাচ্চা থেকে বড় সবারই বাড়ির খাবারের প্রতি মন থাকে, বাইরে যেন না যেতে হয়। বিশেষ করে রাত্রিবেলা শোয়ার আগেই সকালের জলখাবারে (Breakfast) কী বানানো যায় তা নিয়ে একটি দ্বন্দ্ব চলতে থাকে। তাঁর মধ্যে বাড়ির ছোট থেকে বড় কেউই এক খাবার বেশিদিন পছন্দ করে না। তাই তাঁদের নিত্য নতুন খাবার বানিয়ে দিতেই হয়। আজ আলোচনা করা হবে, বাচ্চাদের স্কুলের টিফিনের (Tiffin) জন্যে একটি দারুণ মুখরোচক খাবার বানানোর পদ্ধতি। যা কিছু ঘরোয়া কিছু উপকরণ দিয়ে খুব সহজেই বানিয়ে নেওয়া যাবে।

উপকরণ:-
১. ময়দা
২. টমেটো কুচি
৩. পেঁয়াজ কুচি
৪. কুচানো স্প্রিং অনিয়ন
৫. গাজর কুচি
৬. ধনেপাতা কুচি
৭. রসুন কুচি
৮. শুকনো লঙ্কার গুঁড়ো
৯. নুন
১০. সাদা তেল
১১. ১ টা ডিম
১২. টমেটো কেচাপ
১৩. মজারেলা চিজ্

প্রণালী

প্রথমে একটি মিক্সিং বোলে ১ কাপ পরিমাণ ময়দা নিয়ে তাতে ২ টেবিল চামচ টমেটো, কুচি ২ টেবিল চামচ পেঁয়াজ কুচি, ২ টেবিল চামচ গাজর কুচি, ১/২ চা চামচ রসুন কুচি, 2 টেবিল চামচ স্প্রিং অনিয়ন, ১ টেবিল চামচ ধনেপাতা কুচি, ১/২ টেবিল চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, ১টা ডিম, স্বাদমতো নুন এবং সামান্য পরিমাণ জল দিয়ে সমস্ত উপকরণগুলিকে ভালো করে মিশিয়ে নিতে হবে।

তবে খেয়াল রাখতে হবে যাতে মিশ্রণটি খুব বেশি পাতলা বা খুব বেশি ঘন না হয়ে যায়। এবার একটি ফ্রাইং প্যান নিয়ে তার মধ্যে সাদা তেল ব্রাশ করে তার মধ্যে তৈরি করে রাখা মিশ্রণটি একটি মাঝারি সাইজের হাতার সাহায্যে গোল পরোটার আকৃতির আকারে গড়ে ভালো করে ভেজে নিতে হবে।

তবে ভাজার সময় ১ চামচ তেল ছড়িয়ে পরোটার একপাশে টমেটো কেচাপ ও মজারেলা চিজ দিয়ে পরোটাটি মাঝখান থেকে ভাঁজ করে আরো একটি ভেজে নিলেই তৈরি এই অভিনব স্বাদের সুস্বাদু রেসিপিটি।

Related Articles