×

অনুষ্ঠান বাড়ির মতো বাড়িতেই বানিয়ে ফেলুন ঝরঝরে ও সুস্বাদু ফ্রয়েড রাইস, শিখে নিন রেসিপি

বাড়তে বসে খুব সহজে বানিয়ে ফেলুন অনুষ্ঠান বাড়ির মতো ফ্রাইড রাইস, শিখে নিন পদ্ধতি।

বিয়ে বাড়ির মতো রান্না অনেকেই বাড়িতে করতে চান, কিন্তু তা সবসময় হয়ে ওঠে না। তবে এই পদ্ধতিতে রান্না করলে সহজেই বিয়ে বাড়ির মতো আপনার পছন্দের রান্না করতে পারবেন। আজকে জানাবো অনুষ্ঠান বাড়ির মতো ফ্রাইড রাইস বানানোর প্রক্রিয়া।

উপকরণ

২ কাপ বাসমতি রাইস
১ টেবিল চামচ ঘি
১ টেবিল সাদা তেল
১ কাপ বিনস
হাফ কাপ গাজর কুচি
একটা ক্যাপসিকাম কুচি
কাঁচা লঙ্কা চেরা
কাজু ও কিশমিশ
আদা কুচি

প্রণালী

প্রথমে ৩০০ গ্রাম চাল নিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। চালটিকে ২-৩ বার বদলে বদলে ধুয়ে নিতে হবে। এরপর চালটিকে এক ঘন্টা জলে ভিজিয়ে রাখতে হবে।

এরপর গ্যাসে কড়াই বসিয়ে তেল ও ঘি গরম করে তার মধ্যে এক কাপ লম্বা লম্বা করে কেটে রাখা বিনস দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে নামিয়ে নিয়ে ওই তেলের মধ্যেই গাজর কুচি দিয়ে ভালো করে ভেজে নিতে হবে।

এরপর সামান্য ক্যাপসিকাম কুচি এবং কাচা লঙ্কা কুচি দিয়ে আবারও ওই তেলের মধ্যে ভেজে নিতে হবে। এরপর ভাজা হয়ে গেলে নামিয়ে নিয়ে ওই তেলের মধ্যেই কাজু ও কিশমিশ ভেজে নিতে হবে। এরপর গ্যাস থেকে ওভেন বানিয়ে তার মধ্যে বেশ খানিকটা জল দিয়ে ফুটতে দিতে হবে। চালের চার আঙুল বরাবর জল নিতে হবে।

এরপর জলের মধ্যে পরিমাণ মতো নুন দিয়ে ৩-৪টে এলাচ এবং দারচিনি ও তেজপাতা দিয়ে দিতে হবে। এরপর ওই জলের মধ্যে ভিজিয়ে রাখা বাসমতি চাল দিয়ে সেদ্ধ করে নিতে হবে। তবে ৯০ শতাংশ সেদ্ধ করতে হবে। এরপর ভেজে রাখা সব্জি গুলির মধ্যে একটু গুঁড়ো চিনি দিয়ে মিশিয়ে নিতে হবে।

এবার চাল ফুটে এলে নামিয়ে দিয়ে জল ঝরিয়ে নিতে হবে। এরপর কড়াইয়ের মধ্যে আদা কুচি দিয়ে খানিকক্ষণ ভেজে নিতে হবে। এরপর কড়াইয়ে এক কাপ ঘি দিয়ে অর্ধেক ভাত দিয়ে তার মধ্যে সব্জিগুলি দিয়ে ভালো করে মিশিয়ে সামান্য নুন এবং গুঁড়ো চিনি দিয়ে আরো ভালো করে মিশিয়ে গরম মশলা গুঁড়ো, গোল মরিচ গুঁড়ো দিয়ে মিশিয়ে নামিয়ে বাকি ভাতটাকেও একইভাবে রান্না করে নামিয়ে একসঙ্গে মিশিয়ে দিলেই তৈরি অনুষ্ঠান বাড়ির স্বাদের ফ্রাইড রাইস।

Related Articles