×

চটজলদি বাড়িতে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের নরম তুলতুলে এগলেস কেক, শিখে নিন রেসিপি

ছোট থেকে বড় সকলেই কেক খেতে ভালবাসেন।

ছোট থেকে বড় সকলেই কেক খেতে ভালবাসেন। বিশেষত ২৫ শে ডিসেম্বর ছোট বড় সবাই কেক খাওয়ার জন্যে পাগল। তবে কেক দু রকম হয়, ডিম দিয়ে এবং ডিম ছাড়া। তবে বাজারে ডিম দিয়ে তৈরী কেকই বেশি পাওয়া যায়। তবে শরীরের নানারকম সমস্যা বা গন্ধের জন্যে ডিম ছাড়া কেক খেতেও পছন্দ করেন। তবে আজ জানাবো ডিম ছাড়াই কেক তৈরীর পদ্ধতি। কিভাবে বানাবেন এই কেক? জানুন ঝটপট।

উপকরণ

১. সুজি, ময়দা
২. দুধ
৩. বেকিং পাউডার, খাবার সোডা
৪. ড্ৰাই ফ্রুটস
৫. বাটার
৬.সাদাতেল, পরিমাণ মত নুন আর চিনি

পদ্ধতি

প্রথমে কেকের মিক্স তৈরী করার জন্যে একটি পাত্রে দুধ এবং সুজি মিশিয়ে ১৫-২০ মিনিট মত রেখে দিন। এরপর আর একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার, খাবার সোডা এবং এক চিমটি নুন দিয়ে মিশিয়ে একইভাবে ১৫ মিনিট রেখে দিন।

এরপর মিষ্টির জন্য, আর একটি পাত্রে এককাপ সাদা তেল ও এককাপ চিনি ভালো করে মিশিয়ে নিন। এর ২০ মিনিট পর সমস্ত মিশ্রণগুলিকে একসঙ্গে মিশিয়ে নিন। এবার একটি বাটার দিয়ে ব্রাশ করে নিন। যাতে কেক তৈরী হবার পর ভাল করে আটকে না যায়। এরপর একটি হালকা কাগজ দিয়ে দিন। এবার কাগজের মিশ্রণটার উপর কেকের পেস্টটি ঢেলে দিন, আর ড্ৰাই ফ্রুটসগুলি ছড়িয়ে দিন।

আর পাত্রটাকে একটা বড় পাত্রের মধ্যে বসিয়ে গ্যাসে রান্না করে নিন। মনে রাখবেন পাত্রটি আগে থেকেই গ্যাসের মধ্যে বসিয়ে রাখতে হবে। এভাবে ৪০-৪৫ মিনিট কম আঁচে রান্না করতে হবে। এরপর কেক তৈরী হয়েছে কি না চেক করতে একটি সরু কাঠি দিয়ে কেকের ভেতরে ঢুকিয়ে দেখে নিলেই তৈরি সুস্বাদু কেক।

Related Articles