×

ডিমের এই ইউনিক তরকারি বানিয়ে ফেলুন বাড়িতেই, স্বাদ হবে দুর্দান্ত, শিখে নিন রেসিপি

মুখের স্বাদ বদলাতে খুব সহজে বাড়িতে বানিয়ে ফেলুন ‘ড্রাই এগ চিলি’, শিখে নিন পদ্ধতি।

সপ্তাহের শেষের দিন হোক বা সপ্তাহের মধ্যেকার দিন। যে কোনও দিনের লাঞ্চ বা ডিনারে একটু আমোদ-প্রমোদ না হলে কিছুতেই চলে না। এদিকে কাজের চাপে ভাল-মন্দ তো দূর, সাধারণ খাবারই তখন নাকে-মুখে গুজে চলে যেতে হয় কর্মস্থলে। সুতরাং ভাল খাবার হলেও তা আরাম বসে তৃপ্তি করে খাওয়ার জো নেই। অফিসের তাড়া তখন মাথার উপর খর্ব হয়ে ঘোরে। তাই সপ্তাহের দিনগুলিতে কাজের থেকে একটু ফুরসত নিয়ে সহজেই বানিয়ে নেওয়া যায় একাধিক মুখরোচক রেসিপি। ডিম কম বেশি সকলেই পছন্দ করেন। ডিম কষা, ডিমের ঝোল বা ডিম পোস্ত সবাই খেয়েছেন, কিন্ত ‘ড্রাই এগ চিলি’ খেয়েছেন কোনোদিন, রান্নার পদ্ধতি না জানতে এখুনি জেনে নিন।

উপকরণ

ডিম
ক্যাপসিকাম কুচি
পেঁয়াজকুচি
রসুন কুচি
কাঁচালঙ্কা কুচি
গোলমরিচ গুঁড়ো
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
লাল লঙ্কার গুঁড়ো
টমেটো সস
কর্নফ্লাওয়ার
ময়দা
চিলি সস
সয়া সস
নুন
সাদা তেল

প্রণালী:-

প্রথমে একটি মিক্সিং বলে ৫ টা ডিম নিয়ে তার মধ্যে ১/২ চা চামচ নুন ও ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়ো দিয়ে ডিমগুলিকে ভালো করে গুলে নিতে হবে। এরপর এর মধ্যে ১/৪ চামচ লঙ্কার গুঁড়ো আবারও ভালো করে মিশিয়ে নিতে হবে।

এরপর একটি স্টিলের পাত্রের মধ্যে সাদা তেল দিয়ে পুরো পাত্রটিকে তেল মাখিয়ে ডিমের মিশ্রণটি দিয়ে দিতে হবে। এরপর গ্যাসে কড়াই বসিয়ে তার মধ্যে প্রথমে দিতে হবে ১/২ কাপ পরিমাণ জল। এরপর সেই পাত্রটা বসিয়ে লো ফ্লেমে কড়াইটি ১০ মিনিটের জন্য ঢেকে ভাপিয়ে নিতে হবে। এবার ভাপা ডিম পিস পিস করে কেটে নিতে হবে। এরপর একটি ব্যাটারের জন্যে ৪ টেবিল চামচ ময়দা, ৪ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১/৪ টেবিল চামচ লঙ্কার গুঁড়ো ও স্বাদমতো নুন নিয়ে ব্যাটারটি তৈরি করে নিতে হবে।

এরপর পিস করে রাখা ডিমের টুকরোগুলি ব্যাটারে মিশিয়ে ভেজে নিতে হবে লাল করে। এরপর ডিমগুলি তুলে ওই কড়াইয়ের মধ্যেই ৫ থেকে ৬ কোয়া রসুন কুচি ও ৩ থেকে ৪টি কাঁচা লঙ্কা কুচি ১ মিনিট ভেজে ক্যাপসিকাম ও পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে।

এরপর সমস্ত উপকরণ ভালোভাবে নাড়াচাড়া করে তার মধ্যে ২ টেবিল চামচ টমেটো সস, ১/২ টেবিল চামচ চিলি সস, ১/২ টেবিল চামচ সয়া সস, স্বাদমতো নুন ও ১/২ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে খানিকক্ষণ রান্না করে নিতে হবে।

এরপর ডিভের টুকরোগুলি মিশারণে দিয়ে ভালোভাবে মিশিয়ে ৪ থেকে ৫ মিনিট রান্না করে নিলেই তৈরি ‘ড্রাই এগ চিলি’।

Related Articles