×

ডিম ও পেঁয়াজ দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের স্ন্যাক্স, একবার খেলে প্রেমে পড়ে যাবেন

ডিম ও পেঁয়াজ দিয়ে খুব সহজে বানিয়ে ফেলুন সুস্বাদু বিকেলের নাস্তা।

দুপুরে একটু ভারী খাবার হলেও বিকেল অথবা সন্ধ্যের দিকে প্রত্যেকেরই হালকা খিদে পায়। কেউ কেউ বাড়িতে মুড়ি খেয়ে খিদে মেটান আবার কেউ কেউ হানা দেন গলির মোড়ের ফাস্টফুডের দোকানে। সন্ধ্যেবেলা যদি চায়ের সাথে কিছু একটা মুখরোচক পাওয়া যায় তাহলে তো কোনো কথাই হবে না‌।‌ তবে প্রতিদিন বাইরের খাবার খাওয়া স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। সেজন্য আজ আপনাদের জন্য রইলো একটি সুস্বাদু জলখাবারের রেসিপি। যা রান্নাঘরে থাকা সামান্য কিছু উপকরণ দিয়েই নিমেষে তৈরি করে নেওয়া যাবে।

উপকরণ-
১. ডিম সেদ্ধ
২. পেঁয়াজ কুচি
৩. বেসন
৪. নুন
৫. তেল
৬. কাঁচালঙ্কা কুচি
৭. ধনেপাতা কুচি
৮. লঙ্কাগুঁড়ো
৯. চাট মসলা
১০. ধনে গুঁড়ো
১১. হলুদ গুঁড়ো

প্রণালি-

প্রথমে বেশ অনেকটা মতো পেঁয়াজ নিয়ে তা ভালোমতো কুচিয়ে নিতে হবে। কারণ পিঁয়াজই থাকবে এটাতে মূল উপকরণ‌। এরপর কয়েকটি ডিম সেদ্ধ করে নিতে হবে। ডিম সেদ্ধ হয়ে গেলে ডিম গুলির খোসা ছাড়িয়ে একটি ডিমকে চার টুকরো করে কেটে নিতে হবে‌।

এবার একটি পাত্রে সমস্ত পেঁয়াজকুচি নিয়ে তাতে দিতে হবে পরিমাণ মতো কাঁচা লঙ্কা কুচি। তারপর এতে একে একে লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, চাট মসলা, ধনেপাতা কুচি ও স্বাদমতো নুন দিয়ে সমস্তটা ভালোমতো মাখিয়ে নিতে হবে।

ভালোমতো মাখানো হয়ে গেলে তাতে এক কাপ বেসন ও সামান্য পরিমাণ জল দিয়ে সবটাকে ভালোমতো মিক্স করে একটি মন্ড মতো তৈরি করে নিতে হবে। এবার সেটাকে কিছুটা হাতে নিয়ে চেপে চেপে গোল আকার তৈরি করে নিতে হবে।

‌তারপর তার মাঝে একটি করে ডিমের টুকরো রেখে সেটাকে ভেজিটেবল চপের আকারে মুড়ে নিতে হবে। এভাবে বাকিগুলোকেও তৈরি করতে হবে। এরপর একটি কড়াইতে তেল গরম করে একে একে পেঁয়াজ ও ডিমের চপগুলিকে ডুবিয়ে ডিপ ফ্রাই করে নিতে হবে।

চপগুলি লালচে মুচমুচে হয়ে গেলে তেল ঝরিয়ে তুলে নিয়ে পছন্দমত সস অথবা চাটনির সাথে পরিবেশন করলেই সন্ধের টিফিন পুরো জমে যাবে।

Related Articles