×

ডিম ও মুসুর ডাল দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের এই তরকারি, হার মানাবে মাছ মাংসের স্বাদকেও

মুসুর ডাল ও ডিম দিয়ে খুব সহজে করুন বানিয়ে ফেলুন সুস্বাদু এই রেসিপি, হাত চাটবে আট থেকে আশি সকলে।

অনেক সময় বাড়িতে মাছ মাংস থাকলেও অভক্তি জন্মে যায়, খেতে ইচ্ছে করে না। তখন মুখের রুচি চায় অন্য কোনো খাবার। হোক না সেগুলি সাধারণ, সেগুলিই তখন মানুষের মন জয় করে নিতে ওস্তাদ। হ্যাঁ, আজ ডিম ও মুসুরির ডাল দিয়ে তৈরি একটি ইউনিক রেসিপির খোঁজ দেবো আপনাদের। যা খেতে অসাধারণ হয়। দেরি না করে চলুন জানিয়ে দেওয়া যাক।

উপকরণ

১ কাপ মুসুর ডাল
৩ টে ডিম
জল
পেঁয়াজ কুচি
২ চামচ আদা রসুন বাটা
ধনে গুঁড়ো
হলুদ গুঁড়ো
লঙ্কা গুঁড়ো
এলাচ, তেজপাতা, লবঙ্গ
গোটা জিরে
আলু
টমেটো
তেল
ধনে পাতা
গরম মসলা
সাদা তেল
স্বাদ অনুযায়ী নুন

প্রণালী

প্রথমে ১ কাপ মুসুর ডাল এক ঘন্টা ভিজিয়ে রেখে একেবারে মিহি করে বেটে নিতে হবে। তবে খুব একটা বেশি মিহি করে না বাটলেও হবে। এরপর ওই বেটে রাখা ডালের মধ্যে ৩ টে সেদ্ধ ডিম গ্রেড করে দিতে হবে।

এরপর মাঝারি আকারের একটি পেঁয়াজ কুচি এবং লঙ্কা কুচি তার মধ্যে দিয়ে দিতে হবে। এরপর এটির মধ্যে গরম মসলা গুঁড়ো, সামান্য হলুদ, ১ চামচ আদা রসুন বাটা, দু চামচ বেসন এবং স্বাদ অনুযায়ী নুন দিয়ে আঠালো করে মেখে নিতে হবে।

এরপর মিশ্রণটির থেকে লম্বা লম্বা করে ডিমের ডেভিলের আকারে গড়ে নিতে হবে। এরপর গ্যাসে সাদা তেল গরম করে অল্প আঁচে মুইঠ্যাগুলিকে দিয়ে লাল লাল করে ভেজে নিতে হবে। এরপর ওই তেলের মধ্যেই ফোড়নের জন্যে ব্যবহার করতে হবে দারচিনি, এলাচ, তেজপাতা, লবঙ্গ, গোটা জিরে। এরপর কিছুক্ষণ নেড়েচেড়ে তার মধ্যে বড় সাইজের টমেটো এবং পেঁয়াজ কুচি।

এরপর তার মধ্যে ১ চামচ আদা রসুন বাটা দিয়ে খুব সুন্দর করে কষিয়ে নিতে হবে। এরপর তার মধ্যে, এক চামচ ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো এবং হলুদ দিয়ে খুব ভালভাবে কষিয়ে নিতে হবে। এরপর ভালো করে কষানো হয়ে গেলে তার মধ্যে ভেজে রাখা আলুর টুকরোগুলিকে দিয়ে আরও কিছুক্ষন কষিয়ে নিয়ে সামান্য জল দিয়ে দিতে হবে।

এরপর এরমধ্যে ধনেপাতা দিয়ে ভেজে রাখা ডিম ও আলুর মুইঠ্যা গুলো ছেড়ে দিয়ে ভালো ফুটতে দিতে হবে। এরপর একটু ঘন ঘন হয়ে এলেই নামিয়ে নিলেই তৈরি ডিম ও আলুর অসাধারণ এই রেসিপিটি।

Related Articles