×

মাত্র কয়েকটি উপকরণ দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ‘দুধ গোকুল পিঠে’, শিখে নিন রেসিপি

শীত মানেই পিঠে পায়েস, নলেন গুঁড়ের মিষ্টি এবং পাটালি গুড় দিয়ে পিঠে পায়েস রান্না করা।

শীত প্রায় চলেই এল। বলা চলে ডিসেম্বরের শুরু থেকেই শীতটা একেবারে জাঁকিয়ে পড়তে শুরু করে শহরে। আর শীতকাল মানেই বাজার ভর্তি নানারকম সব্জি দিয়ে বাড়িতে জম্পেশ রান্না। এবং ফাঁক বুঝেই একেবারে ঘুরতে বেরিয়ে পড়া। আবার শীত মানেই পিকনিক। এদিকে সেদিকে গিয়ে জমিয়ে চড়ুইভাতি। আর একটা জিনিসের কথা ভুললে কিন্তু মোটেও হবে না। হ্যাঁ, শীত মানেই পিঠে পায়েস। নলেন গুঁড়ের মিষ্টি এবং পাটালি গুড় দিয়ে পিঠে পায়েস রান্না করা। পিঠে মানেই একাধিক স্বাদের পিঠে। আজ জানাবো ক্ষীর গোকুল পিঠের রান্নার কৌশল।

উপকরণ

১ কাপ নারকেল কোড়া
৫০ গ্রাম খেজুরের গুড়
৫০ গ্রাম খোয়া
1/4 কাপ ময়দা
1/4 কাপ চালের গুঁড়ো
সাদা তেল
নুন
দুধ

প্রণালী

প্রথমে একটি শুকনো কড়াইয়ের মধ্যে নারকেল কোড়ার মধ্যে খেজুর গুড় নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর অল্প আঁচে গুড় গলিয়ে তার সঙ্গে ভাল করে নারকেল কোড়া মিশিয়ে পুর বানিয়ে নিতে হবে।

এরপর পাক এসে গেলে তার মধ্যে খোয়া ক্ষীর ভালো করে মিশিয়ে দিতে হবে। এরপর নামিয়ে নিয়ে একটি পাত্রে ঠান্ডা হতে দিতে হবে। এরপর একটি পাত্রে ময়দা ও চালের গুঁড়ো নিয়ে তার মধ্যে অল্প অল্প করে জল নিয়ে একটি ব্যাটার তৈরি করে নিতে হবে।

এরপর পুর থেকে কয়েকটা গোল গোল করে গুলি করে নিতে হবে। এরপর সাদা তেলের মধ্যে লেচি গুলিকে ময়দার ব্যাটার ডুবিয়ে ডুবিয়ে ভেজে নিতে হবে। এরপর ওগুলো হয়ে গেলে নামিয়ে গ্যাসে ৪ কাপ দুধ নিয়ে বেশ ঘন ঘন করে জাল দিয়ে নিতে হবে।

এরপর মিষ্টি অনুযায়ী খেজুর গুড়ের সঙ্গে দুধ ভালো করে জাল দিয়ে ফুটিয়ে তার মধ্যে ভেজে রাখা পিঠেগুলিকে দিয়ে ভালো করে ফুটিয়ে নিলেই তৈরি ক্ষীরের গোকুল পিঠে।

Related Articles