×

এইভাবে ডিম ও পালং শাক রান্না করলে স্বাদ হবে অসাধারণ, হাত চেটে খাবে বাচ্চা থেকে বুড়ো

ডিম ও পালং শাক দিয়ে খুব সহজে বানিয়ে ফেলুন সুস্বাদু রেসিপি।

শীতের মরশুম চলে এসেছে। তাই বাজার ছেয়ে গিয়েছে বিভিন্ন রকম শীতকালীন শাক-সবজিতে। আর শীতকালীন একটি অন্যতম প্রধান শাক হল পালং শাক। এটি একটি অত্যন্ত পুষ্টিকর শাক। আর বাঙালির সব সময়ের খাদ্য তালিকায় থাকা একটি অন্যতম খাবার হলো ডিম। প্রায় প্রতিটি বাড়িতেই বিভিন্ন রকমের ডিমের পদ রান্না করে খাওয়া হয়। তাই আজ আপনাদের জন্য রইল ডিম ও পালং শাক দিয়ে তৈরি একটি দুর্দান্ত রেসিপি যা পাতে পরলে পেটে দুহাতা ভাত বেশি যাবে।

উপকরণ

১. ডিম
২. পালং শাক
৩. পেঁয়াজ
৪. টমেটো
৫. টক দই
৬. রসুন
৭. আদা
৮. হলুদ গুঁড়ো
৯. ধনেপাতা
১০. জিরে গুঁড়ো
১১. দারুচিনি
১২. ছোট এলাচ
১৩. লং
১৪. গোলমরিচ
১৫. সর্ষের তেল
১৬. নুন
১৭. কাশ্মীরি লাল লঙ্কা গুঁড়ো
১৮. ধনে গুঁড়ো

প্রণালী-

প্রথমে প্রয়োজন অনুযায়ী ডিম সেদ্ধ করে নিতে হবে। তারপর পালং শাক এনে ভালোমতো ধুয়ে নিতে হবে। এরপর উনুনে কড়াই চাপিয়ে তার মধ্যে গরম জল করে তাতে পালং শাক ও সামান্য পরিমাণ চিনি দিয়ে মিনিট পাঁচেক ফুটিয়ে নিতে হবে।

এবার একটি পাত্রে ঠান্ডা জল নিয়ে তার মধ্যে গরম পালং শাক ডুবিয়ে মিনিট পাঁচেক ঠান্ডা হওয়ার জন্য রেখে দিতে হবে। তারপর একটি পাত্রে টক দই, কাশ্মীরি লাল লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরেগুঁড়ো দিয়ে সবটা ভালো করে মিশিয়ে নিতে হবে।

এবার একটি মিক্সার গ্রাইন্ডারে সেদ্ধ করে রাখা পালং শাক, ধনেপাতা, গোটা কাঁচালঙ্কা ও সামান্য পরিমাণ জল দিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিতে হবে। তারপর উনুনের মধ্যে একটি ফ্রাইং প্যানে সামান্য পরিমাণ সর্ষের তেল গরম করে তাতে হলুদ গুঁড়ো,নুন দিয়ে সেদ্ধ ডিমগুলি ভালোমতো ভেজে নিয়ে তুলে নিতে হবে।

এবার সেই তেলেই ছোট এলাচ, গোলমরিচ, লং, দারুচিনি দিয়ে একটু ভেঁজে তারপর তাতে গোটা জিরে, পেঁয়াজকুচি দিয়ে মিনিট পাঁচেক ভেঁজে নিতে হবে। মসলা ভালোমতো ভাজা হয়ে গেলে তার মধ্যে একে একে নুন, টক দই, আদা-রসুন বাটা ও টমেটো দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। সমস্ত কিছু ভালোমতো কষানো হয়ে গেলে তার মধ্যে পালং শাকের মিশ্রণটি দিয়ে আরো কিছুক্ষণ কষাতে হবে।

কিছুক্ষণ পর তার মধ্যে সামান্য পরিমাণ জল যোগ করে তাতে ভাজা ডিম, কসুরি মেথি ও গরম মসলা দিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রান্না করে নিতে হবে। এবার মিনিট পাঁচেক ফুটিয়ে নিলেই তৈরি ডিম দিয়ে পালং শাকের তরকারি।

Related Articles