×

আটা দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের সকাল বা বিকেলের টিফিন, শিখে নিন রেসিপি

আটা ও পেঁয়াজ দিয়ে বানিয়ে ফেলুন অসাধারণ স্বাদের এই জলখাবার।

প্রতিদিন নিত্য নতুন খাবার কে না ট্রাই করতে চান বলুন। বিশেষ করে সন্ধ্যা ও সকালের ব্রেকফাস্টের জন্যে চাই প্রতিদিন নতুন নতুন খাবার, বাড়ির বাচ্চা থেকে বুড়ো সবারই যেন একটাই আব্দার। বাচ্চাদের টিফিনে নতুন নতুন খাবার, অন্যদিকে যারা অফিসে কর্মরত, তাঁরাও যদি টিফিনে নিত্য নতুন খাবার দেখে তাহলেও একেবারে মেজাজটাই ভালো হয়ে যায় তাঁদের। সন্ধেবেলা চায়ের সঙ্গে বা বাচ্চাদের টিফিনের জন্য একেবারে জমে যাবে। আসলে সারাদিনের খাবারের মধ্যে ব্রেকফাস্ট বা সন্ধ্যাকালীন খাবারের মজাটাই আলাদা। সকালে ঘুম থেকে উঠে বা সন্ধ্যেবেলা অফিস থেকে ফিরেই যদি চোখের সামনে লোভনীয় খাবারের দেখা মেলে তাহলে মনটা একেবারে জুড়িয়ে যায়, দিনটাও ভালো থাকে। আজ আপনাদের জানাবো কোনোরকম মসলা ছাড়া একটি সুস্বাদু খাবার। যার নাম, আটা দিয়ে ভেজিটেবল রুটি।

উপকরণ

১. আটা
২. পেঁয়াজ কুচি
৩. গাজর কুচি
৪. লঙ্কাকুচি
৫. জল
৬. টমেটো কুচি
৭. বাধাকপি কুচি
৮. নুন
৯. সামান্য চিনি
১০. নামমাত্র তেল

প্রণালী

প্রথমে একটি পাত্রে এক কাপ আটা নিয়ে তার মধ্যে স্বাদ অনুযায়ী নুন দিতে হবে। এরপর অল্প অল্প করে জল দিয়ে একটি ভারী মিশ্রণ বানিয়ে নিতে হবে। খেয়াল রাখবেন যাতে মিশ্রণ খুব বেশি পাতলা না হয়ে যায়।

এরপর গ্যাসে কড়াই বসিয়ে তার মধ্যে পরিমাণ অনুযায়ী সর্ষের তেল দিয়ে তার মধ্যে বড় বড় করে পেঁয়াজ কুচি, গাজর কুচি, টমেটো কুচি, কাঁচা লঙ্কা কুচি, বাধাকপি কুচি, এবং স্বাদ অনুযায়ী নুন দিয়ে খানিকক্ষণ নাড়িয়ে ভাজা করে তুলে নিতে হবে।

এরপর সব ভাজা গুলি আটার মিশ্রণটির মধ্যে দিয়ে আরও ভালো করে গুলিয়ে নিতে হবে। এরপর গ্যাসে ফ্রাইং প্যান বসিয়ে তার মধ্যে খানিকটা তেল ব্রাশ করে মিশ্রণটি দিয়ে রুটির আকারে সেঁকে তুলে নিলেই রেডি দুর্দান্ত স্বাদের এই জলখাবারটি।

Related Articles