×

এইভাবে চিংড়ি পোলাও বানালে স্বাদ হবে দুর্দান্ত, প্রশংসা করবে বাড়ির সকলে

অনুষ্ঠান বাড়ির মত বানিয়ে ফেলুন চিংড়ি পোলাও।

কমবেশি প্রত্যেক বাঙালি চিংড়ি মাছ ভীষণ পছন্দ করেন। ডাব চিংড়ি, চিংড়ির মালাইকারি চিংড়ির ভাপা প্রত্যেকের বাড়িতেই এই সমস্ত পদ রান্না করে খাওয়া হয়ে থাকে। এছাড়াও পোলাও বাঙালির অতি প্রিয় একটি খাদ্য। তাই এই দুই পদ একসাথে পাতে পড়লে খাওয়া জমে যাবে। আজকের প্রতিবেদনে রইল চিংড়ি পোলাও-এর একটি দুর্দান্ত রেসিপি যা খেলে হাত চাটবে সকলে।

উপকরণ:
বাসমতি চাল
চিংড়ি মাছ
নুন
চিনি
লঙ্কা গুঁড়ো
তেজপাতা
গরম মশলা
পেঁয়াজ কুচি
টমেটো কুচি
আদা বাটা
রসুন বাটা
টকদই
জিরে গুঁড়ো
ধনে গুঁড়ো
গরম মশলা গুঁড়ো
কাঁচালঙ্কা
কাজু
কিসমিস
শাহী জিরে
ক্যাওড়া জল
গোলাপ জল

প্রণালী:

প্রথমে চাল ধুয়ে নিয়ে এক ঘন্টা ভালো করে ভিজিয়ে রেখে জল ঝরিয়ে নিতে হবে। এরপর ১/৪ চামচ লবণ ও ১/৪ চামচ লাল লঙ্কা গুঁড়ো দিয়ে চিংড়ি মাছগুলিকে ভালো করে ম্যারিনেট করে নিতে হবে। এরপর গ্যাসে কড়াই বসিয়ে তেল গরম করে নিতে হবে। গরম তেলে ম্যারিনেট করে রাখা চিংড়ি মাছগুলিকে হালকা ভেজে নিতে হবে।

এরপর কড়াইতে আবারও তেল ঢেলে তার মধ্যে ২ টি তেজপাতা, গোটা গরম মশলা কয়েক সেকেন্ড ভেজে তার মধ্যে পেঁয়াজ কু্ঁচি দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে। পেঁয়াজ ভাজা হয়ে গেলে এর মধ্যে একে একে দেড় চা চামচ আদা বাটা, দুই চা চামচ রসুন বাটা, ২ চা চামচ টমেটো কেচআপ দিয়ে ভালোভাবে মশলাটিকে কষিয়ে নিতে হবে। এরপর এতে দুই টেবিল চামচ টকদই ও ১/৪ কাপ নারকেলের দুধ দিয়ে মশলাটিকে ভালোভাবে কষতে হবে।

এরপর এক চা চামচ জিরে গুঁড়ো, এক চা চামচ ধনে গুঁড়ো, এক চা চামচ লঙ্কা গুঁড়ো, আধ চা চামচ গরম মশলা গুঁড়ো, পরিমাণমতো নুন ও কয়েকটা কাঁচালঙ্কা দিয়ে ৫ মিনিট মশলাটিকে কষিয়ে নিতে হবে।এরপর মশলাটি থেকে তেল বেরিয়ে এলে স্বাদের জন্য সামান্য চিনি ও আগে থেকে ভেজে রাখা চিংড়ি মাছগুলি দিয়ে ৭-৮ মিনিট ঢাকা দিয়ে রান্না করতে হবে।এরপর মশলা থেকে চিংড়ি মাছগুলিকে তুলে নিয়ে মশলাটির মধ্যে আগে থেকে ভিজিয়ে রাখা চাল মিশিয়ে ভালো করে ভেজে নিতে হবে।

এরপর তার মধ্যে আড়াই-তিন কাপ গরম জল দিয়ে দিতে হবে। এরপর কাঁচালঙ্কা, কাজু, কিসমিস দিয়ে নেড়ে নিয়ে ঢাকনা বন্ধ করে চাল সিদ্ধ হতে দিতে হবে। চাল হালকা সিদ্ধ হয়ে গেলে তার মধ্যে সামান্য শাহী জিরে দিয়ে মাছগুলিকে নেড়ে নিয়ে ঢেকে দিতে হবে।

এরপর সামান্য ক্যাওড়া ও গোলাপ জল দিয়ে ঢাকা দিয়ে কিছুক্ষন রান্না হতে দিতে হবে। এরপর পোলাও ভালোভাবে নেড়ে নিয়ে গ্যাস বন্ধ করে ৫ মিনিট মতো ঢাকা দিয়ে রেখে দিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু চিংড়ি পোলাও।

Related Articles