×

ফুলকপির এই ইউনিক তরকারি বানিয়ে ফেলুন বাড়িতেই, স্বাদ হবে দুর্দান্ত, শিখে নিন রেসিপি

শীতকাল মানেই বাজারে ফুলকপি, বাধাকপি, মটরশুঁটি, গাজর, মুলো ইত্যাদি সব্জির চাহিদা আকাশছোঁয়া।

পশ্চিমবঙ্গে শীত আসন্ন। বিশেষ করে শীতকালে বাজারে যে সমস্ত সব্জি পাওয়া যায়, তা বাকি সময়ে পাওয়া যায় না। আর শীতকাল মানেই বাজারে ফুলকপি, বাধাকপি, মটরশুঁটি, গাজর, মুলো ইত্যাদি সব্জির চাহিদা আকাশছোঁয়া। যা দিয়ে বাড়িতে তৈরি করা যায় এক একটা লোভনীয় স্বাদের রেসিপি, যা হার মানায় মাংস, মাছের বিভিন্ন রেসিপিকে। আজ যেমন এই প্রতিবেদনে আলোচনা করা হবে ফুলকপি দিয়ে এক অভিনব রেসিপি। যার নাম নাম ‘ফুলকপির ইয়াখনি’।

উপকরণ

১. ফুলকপি
২. পেঁয়াজ
৩. রসুন
৪. কাঁচালঙ্কা
৫. নুন
৬. হলুদ গুঁড়ো
৭. গোল মরিচ গুঁড়ো
৮. মৌরির গুঁড়ো
৯. টক দই
১০. ডিম
১১. লবঙ্গ
১২. ছোটো এলাচ
১৩. বড়ো এলাচ
১৪. দারুচিনি
১৫. গোটা গোল মরিচ
১৬ জায়ফল
১৭. জৈত্রী
১৮. গোটা জিরে
১৯. পুদিনা পাতা গুঁড়ো
২০. সর্ষের তেল

প্রণালী

‘ফুলকপির ইয়াখনি’ বানানোর জন্য প্রথমে ফুলকপি মাঝারি আকারে ডুমো ডুমো করে কেটে একটি ছোট ডেকচিতে জল গরম করে তার মধ্যে হাফ চামচ পরিমাণ নুন ও হলুদের গুঁড়ো দিয়ে ফুলকপির টুকরোগুলি ওই সেদ্ধ করে নিতে হবে।

এরপর গ্যাসে কড়াই বসিয়ে তার মধ্যে ১/২ কাপ পরিমাণ সরষের তেল দিয়ে তার মধ্যে ১টি বড় সাইজের কুচানো পেঁয়াজ ও ১০ থেকে ১২ কোয়া রসুন দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে ভেজে নিতে হবে।

এরপর ওই মিশ্রণের মধ্যেই ৩ থেকে ৪টি কাঁচা লঙ্কা দিয়ে মিক্সার গ্রাইন্ডারে ভালোভাবে পেস্ট করে ওই তেলের মধ্যেই ফুলকপির টুকরো দিয়ে সেগুলিকে হালকা লাল করে ভেজে নিতে হবে। এরপর কড়াইয়ের মধ্যে ৩০০ থেকে ৩৫০ গ্রাম টক দই ভালোভাবে ফেটিয়ে তার মধ্যে দিয়ে দিতে হবে ১টি ডিম। ডিম ও দই ভালোভাবে মিশিয়ে দই বানিয়ে নিতে হবে।

দই তরল হয়ে উঠতে শুরু করলে তার মধ্যে ১টি দারুচিনি স্টিক, ২টো ছোট এলাচ, ১টা বড় এলাচ, ৩-৪ টি লবঙ্গ, সামান্য জায়ফল ও জৈত্রী, এবং ১/২ চামচ মতো গোটা গোলমরিচ দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে গোটা জিরে, দেড় চামচ মৌরির গুঁড়ো ও স্বাদমতো নুন দিয়ে সমস্ত উপকরণ ভালোভাবে মিশিয়ে নাড়াচাড়া করে ফুলকপির টুকরো গুলি এর মধ্যে দিয়ে দিতে হবে।

এরপর ফুলকপি ও দই ভালোভাবে মিশিয়ে নিয়ে তার মধ্যে দুই টেবিল চামচ সরষের তেল দিয়ে তার মধ্যে দিতে হবে পেঁয়াজ, আদা ও লঙ্কার পেস্ট। গ্রেভি ফুটতে শুরু করলে এরমধ্যে ১/২ চামচ গোলমরিচের গুঁড়ো ও ১/২ চা চামচ পুদিনা পাতার গুঁড়ো দিয়ে সমস্ত উপকরণ ভালোভাবে দিয়ে ৫ মিনিট রান্না করে নিলেই তৈরি ‘ফুলকপির ইয়িখনি’।

Related Articles