×

বাঁধাকপি ও ডিমের এই তরকারি হার মানাবে মাছ মাংসের স্বাদকেও, হাত চাটবে বাচ্চা থেকে বুড়ো

ডিম ও বাঁধাকপি দিয়ে খুব সহজে বানিয়ে সুস্বাদু এই রেসিপি।

শীতকাল পরতে না পরতেই প্রতিটি বাড়ির হেঁসেলে হানা দেয় বিভিন্ন রকম শীতকালীন শাকসবজি। আর যেগুলোর মধ্যে বাঁধাকপি একটি অত্যন্ত পুষ্টিকর সবজি। প্রতিটি বাড়িতেই শীতকালে বিভিন্ন রকমের বাঁধাকপির পদ রান্না করে খাওয়া হয়। তবে আজ আপনাদের জন্য রইল ডিম দিয়ে তৈরি এমন একটি দুর্দান্ত বাঁধাকপির রেসিপি সম্পর্কে যা বাড়িতে তৈরি করলে পাত চাটবে আট থেকে আশি প্রত্যেকেই। আসুন তবে জেনে নিন এই রেসিপিটি সম্পর্কে-

উপকরণ-
১. ডিম
২. বাঁধাকপি
৩. টমেটো
৪. পেঁয়াজ
৫. কাঁচালঙ্কা
৬. রসুন
৭. আদা
৮. হলুদ গুঁড়ো
৯. ধনে গুঁড়ো
১০. জিরে গুঁড়ো
১১. নুন
১২. চিনি
১৩. তেল
১৪. লাল লঙ্কা গুঁড়ো

প্রণালী-

প্রথমে চাহিদা অনুযায়ী বাঁধাকপি নিয়ে কুচি কুচি করে কেটে তাতে নুন মিশিয়ে মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রেখে দিতে হবে। এরপর বাঁধাকপির কুচিগুলি থেকে জল বেরোলে জল নিংড়ে আলাদা করে রেখে দিতে হবে।

তারপর বাঁধাকপির মধ্যে একে একে ডিম, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লাল লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, চিনি ও স্বাদমতো নুন দিয়ে ভালোমতো মিশিয়ে নিতে হবে। এবার এই মিশ্রণটিকে তেল মাখানো একটি স্টিলের প্লেটে ছড়িয়ে দিতে হবে।

তারপর একটি কড়াইতে জল গরম করে তার ওপর স্ট্যান্ড রেখে বাঁধাকপির মিশ্রণটি ঢাকা দিয়ে বসিয়ে দিতে হবে। এভাবে মিনিট দশেক সেদ্ধ করার পর ঢাকনা খুলে মিশনটি নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। মিশ্রণটি ঠান্ডা হয়ে গেলে মিশ্রণটি থেকে ছোট ছোট টুকরো করে গরম তেলে ভালোমতো ভেজে নিতে হবে।

ভাজা হয়ে গেলে সেগুলি আলাদা করে সরিয়ে রেখে একটি কড়াইতে তেল গরম করে তার মধ্যে গোটা জিরে, টমেটো বাটা, পেঁয়াজ বাটা, আদা-রসুন কুচি, কাঁচালঙ্কা কুচি দিয়ে কিছুক্ষণ ভালো করে ভেজে নিতে হবে।

ভাজা হয়ে গেলে তার মধ্যে লাল লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, চিনি ও সামান্য নুন যোগ করে সমস্ত মসলা ভালোমতো কষিয়ে নিতে হবে। মসলা কষানো হয়ে গেলে তার মধ্যে সামান্য পরিমাণ জল যোগ করে তাতে ভাজা বাঁধাকপির টুকরোগুলি দিয়ে কিছুক্ষণ নেড়ে ঢাকা দিয়ে দিতে হবে।

এভাবে মিনিট পাঁচেক ফুটিয়ে ঢাকনা খুলে তাতে শাহী গরম মসলা যোগ করে নিলেই তৈরি সুস্বাদু বাঁধাকপি ও ডিমের এই রেসিপিটি।

Related Articles