×

এইভাবে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের মুচমুচে বাঁধাকপির পকোড়া, শিখে নিন রেসিপি

বাঁধাকপি দিয়ে খুব সহজে বানিয়ে ফেলুন সুস্বাদু নাস্তা।

সন্ধ্যে হতেই প্রত্যেকের কিছু মুচমুচে মুখরোচক খেতে ইচ্ছে করে। তাই বেশিরভাগ মানুষ সন্ধ্যে হতেই হানা দেয় গলির মোড়ের ফাস্টফুডের দোকানে। আবার অনেকে বাড়িতেই বিভিন্ন ধরনের মুখরোচক বানিয়ে খান। শীতকাল আসতে না আসতেই প্রতিটি বাড়িতে আনাগোনা শুরু হয় বিভিন্নরকম শীতকালীন সবজির। যেগুলোর মধ্যে অন্যতম হলো ফুলকপি ও বাঁধাকপি। তাই আজকের এই প্রতিবেদনে রইলো বাঁধাকপি দিয়ে বানানো সেরকমই একটি সুস্বাদু মুখরোচকের রেসিপি সম্পর্কে। যা চট করেই তৈরি করে দেওয়া যাবে।

উপকরণ-
১. বাঁধাকপি
২. আদাকুচি
৩. মুসুর ডাল
৪. গোলমরিচের গুঁড়ো
৫. তেল
৬. লঙ্কা কুচি
৭. লঙ্কা গুঁড়ো
৮. জিরে গুঁড়ো
৯. হলুদ গুঁড়ো
১০. ধনে গুঁড়ো
১১. চালের গুঁড়ো
১২. পেঁয়াজ
১৩. নুন
১৪. ধনেপাতা কুচি
১৫. চিলি ফ্লেক্স
১৬. চাট মসলা
১৭. আমচুর
১৮. গোলমরিচ গুঁড়ো

প্রণালী-

প্রথমে প্রয়োজন অনুযায়ী বাঁধাকপি দিয়ে কুচিয়ে নুন মাখিয়ে মিনিট দশেক রেখে দিতে হবে। এর ফলে বাঁধাকপি থেকে জল বেরিয়ে আসবে। তারপর পরিমাণমতো মুসুর ডাল ভিজিয়ে রাখতে হবে। ভিজিয়ে রাখা মসুর ডাল থেকে ২ চামচ তুলে আলাদা করে আলাদা করে রেখে দিন।

এরপর কুচোনো বাঁধাকপির জল বের করে নিয়ে তার মধ্যে একে একে ১/২ চামচ চিলি ফ্লেক্স, গোটা মসুর ডাল, ১ চামচ আমচুর, ডালবাটা, ১ চামচ আদাকুচি, ১ চামচ জিরে গুঁড়ো, ১ চামচ আমচুর, ২ চামচ চালের গুঁড়ো, ১ চামচ ধনে গুঁড়ো, ১ চামচ চাট মসলা, ১ চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ লঙ্কাগুঁড়ো, ধনেপাতা কুচি, লঙ্কা কুচি, পেঁয়াজকুচি ও স্বাদমতো নুন দিয়ে ভালোমতো মিশিয়ে একটি ডো তৈরি করে নিতে হবে।

এবার ডো থেকে নিজের পছন্দসই সাইজের পকোড়া বানিয়ে নিতে হবে। তারপর একটি ফ্রাইং প্যানে তেল গরম করে তাতে পকোড়াগুলি উল্টেপাল্টে ভালো করে ভাজতে হবে যতক্ষণ না পকোড়া গুলির রঙ বাদামি হচ্ছে।

কারণ তাড়াতাড়ি করলে ভেতরে কাঁচা থাকতে পারে। এরপর তেল ঝরিয়ে নামিয়ে নিলেই তৈরি সুস্বাদু স্বাদের বাঁধাকপির পকোড়া। যা পছন্দমতো সস অথবা চাটনির সাহায্যে পরিবেশন করলে সন্ধের জলখাবার পুরো জমে যাবে।

Related Articles