×

আলু ও চালের গুঁড়ো দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের মুখরোচক নাস্তা, একবার খেলে প্রেমে পড়ে যাবেন

আলু ও চালের গুড়ো দিয়ে চটজলদি বানিয়ে ফেলুন সুস্বাদু জলখাবার।

সারাদিনের খাবারের মধ্যে ব্রেকফাস্ট বা সন্ধ্যাকালীন খাবারের মজাটাই আলাদা। সকালে ঘুম থেকে উঠে বা সন্ধ্যেবেলা অফিস থেকে ফিরেই যদি চোখের সামনে লোভনীয় খাবারের দেখা মেলে তাহলে মনটা একেবারে জুড়িয়ে যায়, দিনটাও ভালো থাকে। আসলে খাবারই তো জীবন। সারাদিন পরিশ্রমের পর সন্ধ্যার খাবার মগজ ভালো করে দিতে বাধ্য। তাই প্রতিদিন সকাল কিংবা রাতে নতুন নতুন খাবার বানানোর চেষ্টা করুন। আজ চালের গুঁড়ো এবং আলু দিয়ে একটুও অসাধারণ রেসিপির হদিস দেবো। যা খেতে তো দুর্দান্ত বটেই, সঙ্গে স্বাস্থ্যকরও।

উপকরণ

  1. আলু
  2. গাজর
  3. পেঁয়াজ কুচি
  4. ক্যাপসিকাম কুচি
  5. কাঁচা লঙ্কা কুচি
  6. চালের গুঁড়ো
  7. আটা
  8. গোটা জিরে
  9. শুকনো লঙ্কার গুঁড়ো
  10. হলুদ গুঁড়ো
  11. নুন
  12. গোটা জিরে
  13. গরম মশলার গুঁড়ো
  14. চাট মশলা
  15. জোয়ান
  16. লেবুর রস
  17. আদা বাটা
  18. রসুন বাটা
  19. সাদা তেল

প্রণালী

প্রথমে একটি মিক্সিং বোলে ১টি ছোট সাইজের পেঁয়াজ কুচি, ৩ থেকে ৪টি কাঁচা লঙ্কা কুচি, ক্যাপসিকাম কুচি, ১/২ চা চামচ নুন, ১/২ চা চামচ গোটা জিরে, ১ চা চামচ আদা-রসুন বাটা, ১/২ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ গরম মশলার গুঁড়ো, ১/২৪ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লেবুর রস-সহ সমস্ত উপকরণ ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

এরপর ২ টো বড় সাইজের আলু ও বড় সাইজের গাজর গ্রেট করে ভালভাবে ধুয়ে জল চিপে তুলে নিতে হবে। এরপর আলু ও গাজর ভালভাবে মিশিয়ে নিতে হবে। এরপর একটা মিক্সিং বোলে ১/২ চা চামচ নুন, ১/২ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ চাট মশলা, ২ টেবিল চামচ চালের গুঁড়ো নিয়ে অল্প অল্প করে জল দিয়ে ভালভাবে মিশিয়ে একটি পাতলা ব্যাটার বানিয়ে নিতে হবে।

এরপরএখ অন্য একটি পাত্রে ২ কাপ পরিমাণ আটা, সামান্য পরিমাণ নুন, ১/২ চা চামচ জোয়ান ও ১ চা চামচ সাদা তেল সমস্ত উপকরণ ভালভাবে মিশিয়ে একটা নরম ডো বানিয়ে নিতে হবে। এরপর ডোটি ৫ মিনিট রাখার পর তিনটি বড় মাপের লেচি কেটে বড় রুটি করে নিতে হবে। এরপর ২-৩ ফোঁটা জল দিয়ে রুটির চারিপাশে মাখিয়ে নিতে হবে।

এখন তৈরি করে রাখা আলু ও গাজরের মিশ্রণ রুটিটির উপর দিয়ে ছড়িয়ে উপরে আরও একটি রুটি চারিদিকে ছড়িয়ে দিতে হবে। এরপর কিছুটা আলু গাজরের মিশ্রণ দিয়ে তার উপর আরও একটি রুটি চাপা দিয়ে সামান্য জল দিয়ে বসিয়ে নিতে হবে।

এরপর তিনটে রুটি একসঙ্গে রোল করে দুই সাইড ভাঁজ করে প্লেটের উপর রেখে দিতে হবে। এরপর গ্যাস ওভেনে একটি কড়াই বসিয়ে দু গ্লাস জল দিয়ে জল ভালোভাবে ফুটলে কড়াইয়ের উপর একটি স্ট্যান্ড বসিয়ে রুটির প্লেটটি স্ট্যান্ডের উপর বসিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ৫ মিনিট পর ঢাকনা খুলে প্লেটটি নামিয়ে স্ন্যাক্সটি পিস পিস করে কেটে নিতে হবে। এরপর ব্যাটারটির মধ্যে স্ন্যাক্সের পিসগুলো চুবিয়ে গরম তেলে লাল লাল করে ভেজে নিলেই তৈরি সুস্বাদু নাস্তা।

Related Articles