×

রুটি, লুচি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ‘আচাঁরি বেগুন’, শিখে নিন রেসিপি

রুটি ও পরোটা সঙ্গে খেতে খুব সহজে বানিয়ে ফেলুন বেগুনের এই অসাধারণ রেসিপি।

রুটি হোক বা পরোটা সঙ্গে কি তরকারি করবেন তা নিয়ে বেশ চিন্তায় পড়ে যান সবাই তাই না। আজ এমন একটা রেসিপির কথা জানাবো যা দিয়ে রুটি বা পরোটা সবটাই একেবারে জমে ক্ষীর হয়ে যাবে। আজকে আপনাদের বেগুন দিয়ে অসাধারণ স্বাদের একটি রেসিপির কথা জানাবো। যেটির নাম ‛আঁচারি বেগুন’।

উপকরণ

১.বেগুন
২.নুন
৩.চিনি
৪.গোটা জিরে
৫.গোটা মৌরি
৬.গোটা ধনে
৭.মেথি
৮.বাদাম
৯.রসুন
১০.আদা
১১.কাঁচালঙ্কা
১২.পেঁয়াজ কুচি
১৩.টমেটো
১৪.ধনেপাতা
১৫.সরষের তেল

প্রনালী

প্রথমেই বেগুন গুলিকে ভালো করে কেটে নুন ও চিনি মাখিয়ে নিতে হবে। এরপর কড়াইতে গোটা জিরে, গোটা ধনে, মৌরি, মেথি, সব দিয়ে ড্রাই রোস্ট করে নিতে হবে। এরপর গ্যাস বন্ধ করে চিনে বাদাম নাড়াচাড়া একটি ভেজে গুঁড়ো করে নিতে হবে।

এরপর আচারি মসলা তৈরি করে আলাদা করে রেখে দিতে হবে।
এরপর কড়াইতে সরষের তেল গরম করে বেগুন গুলি আগে ভেজে নিয়ে তুলে নিতে হবে।

তারপর মিক্সিং জারে রসুন, আদা, কাঁচালঙ্কা পেস্ট করে নিতে হবে আবারও কড়াইতে সরষের তেল গরম করে সাদা জিরে ফোঁড়ণ দিয়ে খানিকটা পেঁয়াজ কুচি দিয়ে নাড়াচাড়া করতে হবে।

এরপর পেস্ট করে রাখা কাঁচালঙ্কা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। এরপর হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে নাড়াচাড়া করে তার মধ্যে জল দিয়ে ভালো করে নাড়াচাড়া করে কিছুটা টমেটো পেস্ট দিয়ে কষিয়ে নিতে হবে।

এরপর পরিমাণ মতো জল ও বানিয়ে রাখা আচারি মসলা দিয়ে ভালো করে মিশিয়ে বেগুন ও ধনেপাতা কুচি দিয়ে কিছুক্ষন রান্না করে নিলেই তৈরি অভিনব স্বাদের ‛আঁচারি বেগুন’।

Related Articles