×

ডিম ও পাউরুটি দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের এই জলখাবার, শিখে নিন রেসিপি

এবার আর চিন্তা নেই, শিখে নিন অভিনব স্বাদের পাঁচ পাঁচটি ব্রেড অমলেটের রেসিপি।

সকালের জলখাবারে কী খাবেন কী খাবেন ভাবতে ভাবতেই যেন খিদে মরে যায় তাই তো! এবার আর চিন্তা নেই, আমরা জানাবো অভিনব স্বাদের পাঁচ পাঁচটি ব্রেড অমলেটের রেসিপি। চটজলদি জেনে নিন।

১) চিজ ব্রেড অমলেট

উপকরণ

২ স্লাইস পাউরুটি
২টি ডিম
১/২ কাপ গ্রেট করা মোজোরেলা চিজ
৩ চামচ পেঁয়াজকুচি
২ চামচ লঙ্কা কুচি
২ চামচ ধনে পাতা কুচি
২ চামচ তেল বা মাখন
স্বাদমতো নুন ও গোলমরিচ

প্রণালী

প্রথমে তাওয়াতে সামান্য মাখন দিয়ে পাউরুটি টোস্ট করে নিন। এবার ডিমের ব্যাটার বানানোর জন্যে একটি বাটিতে দুটি ডিম ভেঙে তাতে সামান্য নুন এবং গোলমরিচ দিয়ে ডিম ফেটিয়ে নিন। এরপর তাতে হাফ কাপ চিজ, পেঁয়াজকুচি, লঙ্কা কুচি এবং ধনেপাতা কুচি মিশিয়ে আবারও ভালো করে ফেটিয়ে নিন।
এরপর তাওয়ায় মাখন দিয়ে ডিমের মিশ্রণটি পুরোপুরি দিয়ে তার ওপর দুটি পাউরুটি বসিয়ে ওপর দিয়ে চিজ ছড়িয়ে দিন। এবার ওমলেট তৈরি হয়ে এলে পাউরুটি ভাঁজ করে নামিয়ে চিজ আর পেঁয়াজ দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

২) স্পাইসি ব্রেড অমলেট

উপকরণ

৪টে ডিম
২টি স্লাইস পাউরুটি
মিহি করে কুচোনো ধনেপাতা
১টি লঙ্কা কুচি
১টি মাঝারি পেঁয়াজ কুচোনো
আধ চা-চামচ লঙ্কা গুঁড়ো
১/৪ চামচ হলুদ গুঁড়ো
আন্দাজ মতো নুন
মাখন

প্রণালী

ফ্রাইং প্যানে প্রথমে সামান্য মাখন দিয়ে এর মধ্যে একে একে যোগ করুন লঙ্কাকুচি, পেঁয়াজকুচি। এরপর ভাল করে নাড়তে থাকুন। যতক্ষণ না পেঁয়াজ বাদামী রঙ ধারণ করছে। এবার একটি বাটিতে ৪টি ডিম দিয়ে ভালো করে ফেটিয়ে তার মধ্যে রান্না করা লঙ্কা এবং পেঁয়াজের মিশ্রণটি ঢেলে দিন। এরপর এর মধ্যে যোগ করুন ধনেপাতা, লঙ্কা গুঁড়ো এবং হলুদ গুঁড়ো। এরপর পাউরুটিকে এই মিশ্রণে ভালো করে ডুবিয়ে তেলে ছেড়ে দিন। ভাজা হয়ে এলেই তুলে নিয়ে গরম গরম পরিবেশন করুন স্পাইসি ব্রেড ওমলেট।

৩) ব্রেড পকেট অমলেট

উপকরণ

২টি ডিম স্বাদমতো নুন
১টি মাঝারি পেঁয়াজ কুচোনো
১টি লঙ্কা কুচি
ধনে পাতা
স্বাদমতো গোলমরিচ
পাউরুটি (মাঝখানটা ছুরি দিয়ে চৌকো করে কেটে নিন)

প্রণালী

প্রথমে একটি বাটিতে ডিম, পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, ধনে পাতা, গোলমরিচ এবং স্বাদমতো নুন দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এরপর ফ্রাই প্যানে মাখন গরম করে পাউরুটি সেঁকে নিন।
এরপর পাউরুটির মাঝখানের কাটা অংশে ডিমের মিশ্রণটা ঢেলে মাঝারি আঁচে ২ মিনিট রান্না করে নিন। এবার আস্তে করে ভেজে
সস এবং পেঁয়াজ দিয়ে গরম গরম পরিবেশন করুন।

৪) ফ্রেঞ্চ টোস্ট

উপকরণ

৬ স্লাইস থিক কাট ব্রেড
২টি ডিম, ১/৪ কাপ ক্রিম বা দুধ
১ চামচ চিনি
১/৪ চামচ দারচিনি গুঁড়ো
২ ফোঁটা ভ্যানিলা এসেন্স
মাখন এবং ভেজিটেবিল ওয়েল

প্রণালী

প্রথমে একটি বাটিতে দুটি ডিম ফাটিয়ে তাতে একে একে দুধ বা ক্রিম, চিনি, দারচিনি গুঁড়ো, সামান্য নুন এবং ভ্যানিলা এসেন্স ভাল করে মিশিয়ে নিন। এবার একটি ফ্রাইং প্যানে সামান্য তেল এবং সামান্য মাখন একসঙ্গে গরম করে ডিমের ব্যাটারে পাউরুটি ডুবিয়ে তার মধ্যে দিয়ে দিন। এরপর একপিঠ ভাজা হয়ে গেলে অন্যপিঠ উল্টে বাদামী করে ভেজে নিন। এরপর ম্যাপল সিরাপ (বা মধু) এবং পাউডার সুগার দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

৫) স্প্যানিশ ব্রেড অমলেট

উপকরণ

একটা মাঝারি মাপের পেঁয়াজ এবং একটি মাঝারি মাপের টমেটো কুচোনো
২টি পাউরুটি কুচোনো
আধ চামচ লঙ্কাগুঁড়ো
১/৪ চামচ হলুদ গুড়ো
ডিম ৩টি

প্রণালী

প্রথমে একটি বাটিতে সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে একটি ফ্রাইং প্যানে ২ চামচ সাদা তেল গরম করে পাউরুটি আর ডিমের মিশ্রণটি দিয়ে ভালো করে ছড়িয়ে দিন। এরপর মিনিট তিনেক রেখে সাবধানে উল্টে নামিয়ে নিন। এরপর ছুরি দিয়ে সমান করে কেটে টমেটো সস আর চিলি সস দিয়ে পরিবেশন করুন স্প্যানিশ ব্রেড ওমলেট।

Related Articles