×

পাতা দিয়েই করুন আম চাষ, শিখে নিন সহজ পদ্ধতি

আমপাতা দিয়ে করুন আম গাছের চাষ।

অনেকেই রয়েছেন যারা বাড়িতে বিভিন্ন ধরনের গাছ লাগিয়ে থাকেন। কেউ কেউ বাড়িতে বিভিন্ন রকমের ফুল আবার কেউ কেউ বিভিন্ন রকমের ফলের গাছ বাড়ির উঠোন ও ছাদে লাগান। সকলেরই গ্রীষ্মকালীন একটি পছন্দের ফল হলো আম।‌ তবে আজকাল গ্রীষ্মকাল বাদেও সারা বছরই আমের ফলন হয়ে থাকে। তবে যাই হোক আম যে প্রতিটি মানুষই ভীষণ ভালোবাসে তা নিঃসন্দেহে বলা যায়। আবার আম বিভিন্ন রকমের খাবার প্রস্তুত করা হয়ে থাকে। ‌ তাই আজ আপনাদের জন্য রইল কেবলমাত্র আম গাছের পাতা থেকে সহজে আমের চারা তৈরি করার পদ্ধতি।

প্রথমে কয়েকটি তাজা আমের পাতা নিয়ে নিতে হবে। এরপর পাকা কলা নিয়ে দু টুকরো করে নিতে হবে। এবার অ্যালোভেরা নিয়ে তাতে আমের পাতার বোটাটিকে ডুবিয়ে সেই পাকা কলার মধ্যে বোঁটাগুলিকে গেথে দিতে হবে। এভাবে একে একে প্রতিটি পাতা অ্যালোভেরায় ডুবিয়ে কলার মধ্যে গেঁথে দিতে হবে। এবার একটি টবে জৈব সার মিশিয়ে নরম করে মাটি তৈরি করে নিতে হবে। তারপর সেই নরম মাটিতে একে একে পাতা সমেত কলা গুলোকে পুতে দিতে হবে। প্রতিটি পাতা কলা সমেত এভাবে পুঁতে দেওয়ার পর তার ওপর আরো হালকা করে মাটি দিয়ে দিতে হবে।

মাটি দেওয়া হয়ে গেলে তার ওপর অল্প অল্প করে জল স্প্রে করে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে যাতে সেখানে বেশি জল না দেওয়া হয়। এতে আমের পাতাগুলি পচে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এভাবে টানা ১৫ দিন জল দেওয়ার পর দেখা যাবে সেই আমের পাতাগুলি থেকে শিকড় বেরিয়েছে। তারপর শিকড় সমেত পাতাগুলিকে মাটি থেকে উঠিয়ে প্রথমে জল দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর একে একে প্রতিটি শিকড় সমেত পাতাগুলিকে নরম স্যার যুক্ত মাটিতে পুতে দিতে হবে।

প্রতিটি পাতা ভালোমতো আলাদা আলাদা টবে পুতে দেওয়ার পর কিছুদিন পর দেখা যাবে সেখান থেকে আমের গাছ বেরিয়েছে। এভাবে সঠিকভাবে পরিচর্যা করলে দেখা যাবে কিছুদিন পর গাছগুলি বেশ বড় হয়ে গিয়েছে এবং ধীরে ধীরে গাছে ফলন ধরছে। যদি বাড়িতে এভাবে আমের চারা রোপন করতে চান তবে অবশ্যই এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।

Related Articles