×

মাথায় খুশকি চিরতরে দূর করতে মেনে চলুন সহজ সরল ঘরোয়া টিপস

চুলের সমস্যার থেকে মক্তি পেতে ব্যাবহার করুন এই জিনিসটি।

শীতকাল আসার সাথে সাথে যে সমস্যাটি নিয়ে আসে সেটি হল চুলের সমস্যা। শীতকালে চুলের খুশকি নিয়ে নাজেহাল হতে হয় প্রত্যেককে। তাই অনেকে এর থেকে মুক্তি পেতে বিভিন্ন রকমের প্রসাধনী ব্যবহার করে থাকেন। তবে দোকানে কিনতে পাওয়া বিভিন্ন রাসায়নিক প্রোডাক্ট সম্পূর্ণভাবে খুশকি দূর করতে পারে না। তবে এবার মুশকিল হবে আসান। হেঁসেলে মজুদ পেঁয়াজ থেকেই মিলবে খুশকি থেকে মুক্তি।

মাথায় খুশকির জন্য দায়ী হলো ‘Malassezia Furfur’ নামক একপ্রকার ফাঙ্গাস। আর এই ফাঙ্গাস চুল থেকে দূর করতে সবচেয়ে কার্যকরী উপাদান হলো পেঁয়াজের রস। যা বহু দশক ধরে ব্যবহার হয়ে আসছে। পেঁয়াজের রসে থাকে অ্যান্টি মাইক্রোবায়াল ও অ্যান্টি ফাঙ্গাল নামক উপাদান। যা চুলের বিভিন্ন রকম সমস্যার সমাধান করে, চুল পরা কমায় ও নতুন চুল গজাতেও সাহায্য করে। এছাড়াও পেঁয়াজের রসে রয়েছে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট যা চুলের গোড়ায় হাইড্রোজেন পার অক্সাইডের মাত্রা কমিয়ে চুল পেকে যাওয়ার মতো সমস্যা দূর করে।

তবে সরাসরি পেঁয়াজের রস চুলে দিলে তা সঠিকভাবে কার্যকর হবে না। প্রথমে একটি বড় পেঁয়াজ পেস্ট করে তার রস বের করে নিতে হবে। এবার সেই পেঁয়াজের রস চুলের স্ক্যাল্পে হালকা হালকা করে মাসাজ করতে হবে। এমনকি চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ভালোমতো চুল ধুয়ে নিতে হবে। এর ফলে চুলের স্ক্যাল্পে রক্ত সঞ্চালন স্বাভাবিক থাকার পাশাপাশি চুলের গোড়ায় পর্যাপ্ত অক্সিজেন পৌঁছায়। অন্তত সপ্তাহে দুবার চুলে এভাবে পেঁয়াজের রস প্রয়োগ করতে হবে।

এছাড়াও আরো কিছু টোটকা রয়েছে যেগুলোর মাধ্যমে চুলের সমস্যা নিমিষেই দূর করা সম্ভব। প্রথমে দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল নিয়ে তাতে তিন চামচ পেঁয়াজের রস মিশিয়ে চুলের স্ক্যাল্পে লাগিয়ে ১০ মিনিট রেখে চুল ধুয়ে ফেললেই কমবে চুলের রুক্ষভাব।‌ তবে এটি সপ্তাহে অন্তত তিনবার লাগাতে হবে। এছাড়াও এক বাটি জলে আগের দিন রাতে ভিজিয়ে রাখা ২ টেবিল চামচ মেথি গুঁড়ো ও দুই টেবিল চামচ পেঁয়াজের রস মিশিয়ে স্ক্যাল্পে লাগিয়ে আধঘন্টা রেখে ধুয়ে নিলেই চুলের খুশকি সমস্যা চিরতরে দূর হবে। এটি সপ্তাহে অন্তত দুবার লাগাতে হবে।

সতর্কীকরণ- প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের উপর ভিত্তি করে লেখা। উপরোক্ত কোনো উপাদানে যদি কারো এলার্জি থাকে তাহলে তারা অবশ্যই চিকিৎসকদের পরামর্শ গ্রহণ করবেন।

Related Articles