×

গরম ভাতের সাথে খাওয়ার জন্য বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ‘চিংড়ি মালাইকারি’, হাত চাটবে আট থেকে আশি

বর্ষার রানী যদি ইলিশ হয়, তবে বছরের সবদিন অবশ্যই চিংড়ি (Prawn)-র। আর এই মাছ প্রায় সকলেরই প্রিয়।

বর্ষার রানী যদি ইলিশ হয়, তবে বছরের সবদিন অবশ্যই চিংড়ি (Prawn)-র। আর এই মাছ প্রায় সকলেরই প্রিয়। চিংড়ির নাম করতেই সর্বপ্রথম মাথায় যে নামটি আসে, সেটি হল চিংড়ির মালাইকারি (Prawn Malai Curry)। তবে অনেকেই হয়তো এই পদটি ঠিক করে রান্না করতে পারেন না। রইল এই পদটির সম্পূর্ণ রেসিপি।

উপকরণ
১.চিংড়ি মাছ
২.পেঁয়াজ কুচি
৩. কাঁচা লঙ্কা
৪. আদা বাটা
৫. রসুন বাটা
৬. টক দই
৭. হলুদ গুঁড়ো
৮. তেজপাতা
৯. ছোটো এলাচ
১০. কাশ্মীরি লাল লঙ্কা গুঁড়ো
১১. নুন
১২. চিনি
১৩. তেল
১৪. গরম মশলা

প্রণালী :
প্রথমে চিংড়িগুলি ধুয়ে ভালো করে পরিষ্কার করে নিতে হবে। তারপরে হালকা নুন হলুদ মাখিয়ে কড়াইয়ে তেল দিয়ে চিংড়ি মাছগুলোকে কড়া করে ভেজে নিতে হবে।ভাজা চিংড়ি মাছ কড়াইতে থেকে তুলে নিয়ে। যদি তেল লাগে তবে অল্প তেল অ্যাড করে তেলে গরম হলে এলাচ, তেজপাতা এবং পরে পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। ভাজা হলে পেঁয়াজ কুচির মধ্যে আদা রসুন বাটা, হলুদ গুঁড়ো এবং কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

এরপরে টক দই আর অল্প জল দিয়ে হালকা আঁচে মশলা কষিয়ে নিতে হবে। মশলা কষিয়ে নেওয়া হয়ে গেলে তার মধ্যে ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে দিতে হবে। মশলার সাথে মাছ গুলো মিনিট চারেক কষিয়ে নিতে পরিমাণমতো জল আর কাশ্মীরি লঙ্কা গুঁড়ো মিশিয়ে কিছুক্ষন রান্না করে নিয়ে অল্প চিনি মিশিয়ে ঝোল ফুটে এলে গরম মশলা অ্যাড করে গ্যাস বন্ধ করে দিয়েই, চিংড়ির মালাইকারি রেডি!

Related Articles