×

১০০ টাকা থেকে শুরু, পেতে পারেন ১৬ লাখ টাকা! মধ্যবিত্তদের জন্য দুর্দান্ত স্কিম নিয়ে এল পোস্ট অফিস

পোস্ট অফিসের সবচেয়ে সুবিধাজনক ও লাভজনক একটি স্কিম হল রেকারিং ডিপোজিট স্কিম।

গ্রাহক সুবিধার্থে ভারতীয় পোস্ট অফিস বিভিন্ন সময় নানারকম স্কিম নিয়ে আসে। সেসব স্কিমের মাধ্যমে গ্রাহকরা স্বল্প বিনিয়োগেই দুর্দান্ত মুনাফা লাভ করতে পারেন। পাশাপাশি শেয়ার বাজার ও মিউচুয়াল ফান্ডের মতো বাজারগত ঝুঁকি এতে থাকে না। তাই বেশিরভাগ সাধারণ মানুষের পছন্দ পোস্ট অফিসের বিভিন্ন ধরনের স্কিম। আর পোস্ট অফিসের সবচেয়ে সুবিধাজনক ও লাভজনক একটি স্কিম হল রেকারিং ডিপোজিট স্কিম (Recurring Deposit Scheme)। এতে ০ শতাংশ ঝুঁকিতে নূন্যতম ১০০ টাকা দিয়ে বিনিয়োগ করা যায়।

পোস্ট অফিসের এই প্রকল্পে‌ যেকোনো ভারতীয় গ্রাহক ১-২ অথবা তার বেশি সময়ের জন্য এতে অর্থ সঞ্চয় করতে পারেন। এতে প্রতিমাসে সুদ জমা দিতে হয়। প্রতি তিন মাস অন্তর মোট সুদের পরিমাণ অ্যাকাউন্টে জমা পরে যায়। বর্তমানে পোস্ট অফিসের এই বিশেষ প্রকল্পে ৫.৮ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। যদি এই প্রকল্পে কোনো গ্রাহক অর্থ বিনিয়োগ করতে চান তাহলে তিনি দীর্ঘকালীন সময়ে একটি মোটা অঙ্কের অর্থ লাভ করতে পারবেন।

প্রসঙ্গত, ২০২০ সালের ১ লা এপ্রিল এই স্কিমটি প্রথম চালু হয়। যেকোনো ভারতীয় নাগরিক নিজের নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে এই বিশেষ স্কিমটিতে বিনিয়োগ করতে পারবেন। নূন্যতম ১৮ বছর বয়সী বা তাঁর বেশি বয়সের ব্যক্তিরা এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও কোনো অভিভাবক নিজের নাবালক সন্তানদের জন্য এই বিশেষ স্কিমের অ্যাকাউন্ট খুলতে পারবেন। এছাড়াও এই স্কিমে রয়েছে বিশেষ বিশেষ কিছু সুবিধা। কোনো ব্যক্তি যদি এই স্কিমে ১২ টি কিস্তি জমা দেন তাহলে সে ব্যাঙ্ক থেকে যেকোনো ধরনের লোন নিতে পারবেন। সেক্ষেত্রে মোট জমা অঙ্কের ৫০ শতাংশ লোন হিসেবে প্রদান করা হবে।

কোনো ব্যক্তি যদি এই স্কিমে মাসিক ১০ হাজার টাকা বিনিয়োগ করেন তাহলে সেই ব্যক্তি ১০ বছর পর মোট ১৬ লক্ষ টাকার রিটার্ন পাবেন। মাসিক ১০ হাজার টাকার বিনিয়োগে ওই ব্যক্তির বার্ষিক জমার পরিমাণ হবে ১ লক্ষ ২০ হাজার টাকা। এভাবে যদি টানা ১০ বছর চালানো যায় তবে এই স্কিমের মেয়াদ শেষ হওয়ার পর ম্যাচিউরিটিতে ৪,২৬,৬৭৬ টাকা সুদ বাবদ ১০ বছরে ১৬,২৬,৬৭৬ টাকার মুনাফা লাভ করবেন।

Related Articles