×

অমিতাভ বচ্চনের ভাইকে চেনেন? অভিনেতার সবচেয়ে কাছের মানুষ তিনি, রইল তাঁর পরিচয়

অভিনয়ের দৌলতে খুব তাড়াতাড়ি অমিতাভ খ্যাতি অর্জন করলেও দাদার খ্যাতির আলোয় ঢাকা পড়ে যান অমিতাভের ছোট ভাই অজিতাভ বচ্চনের নাম।

অভিনয় থেকে ব্যক্তিগত জীবন সবকিছুরই শীর্ষে রয়েছে বচ্চন পরিবার। যেখানকার মূল আকর্ষণ অমিতাভ বচ্চন। তাঁকে ঘিরে পেজ থ্রি-র পাতা সবসময়ই সরগরম। বলিউডে বচ্চন পরিবারকে সবাই সম্মান করে। শাহেনশাহ অমিতাভ, তার সহধর্মিণী জয়া বচ্চন, ছেলে অভিষেক বচ্চন ও ঐশ্বর্য রাই বচ্চন সবাই বলিউডের জনপ্রিয় মুখ। আজকে আমাদের আলোচ্য বিষয় বচ্চন পরিবারের কিছু অজানা তথ্য।

অমিতাভের বাবা ছিলেন খ্যাতনামা কবি হরিবংশ রাই বচ্চন। যিনি মাত্র ১৯ বছর বয়সে বিয়ে করেছিলেন শ্যামা বচ্চনকে। কিন্তু শ্যামা বচ্চন তাঁদের বিয়ের ১০ বছর পরই মারা গিয়েছিলেন। পরবর্তীতে হরিবংশ রাই বচ্চন তেজি বচ্চনকে বিয়ে করেন। তাঁদের ঘরেই দুই সন্তানের জন্ম হয়। যাঁদের নাম অমিতাভ বচ্চন (১৯৪২), অজিতাভ বচ্চন (১৯৪৭)। অভিনয়ের দৌলতে খুব তাড়াতাড়ি অমিতাভ খ্যাতি অর্জন করলেও দাদার খ্যাতির আলোয় ঢাকা পড়ে যান অমিতাভের ছোট ভাই অজিতাভ বচ্চনের নাম। যদিও অজিতাভ বচ্চন অমিতাভের মতন অভিনয় দুনিয়ার মানুষ নন, তবে তিনি একজন প্রখ্যাত ব্যবসায়ী। অমিতাভ বচ্চনের থেকে তাঁর ভাই অজিতাভ বছর মাত্র ৫ বছরের ছোট। রূপোলী পর্দা থেকে বরাবরই দূরে থাকতেন অজিতাভ।

১৯৪৭ সালের ১৮ মে অজিতাভ বচ্চনের জন্ম হয়। তিনি নৈনিতালের শেরউড কলেজ থেকে স্নাতক পাশ করেন। তবে তারপরেই তিনি দেশ ছাড়েন। পরবর্তীকালে তাঁর বসবাস লন্ডনের মাটিতে। অবশ্য তিনি দেশে আসতেন না একদম তাই নয়, মাঝেমধ্যেই দাদার সঙ্গে এদেশে দেখা করতে আসতেন তিনি। রমোলা বচ্চনকে বিয়ে করেছেন তিনি। তবে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে অমিতাভ বচ্চনই তাঁর ভাইয়ের সঙ্গে রমোলা বচ্চনের আলাপ করিয়ে দিয়েছিলেন। এরপর তাঁদের বিয়ে হয়। তাঁদের বিয়েতে হাজির হয়েছিলেন গোটা বচ্চন পরিবার।

পরবর্তীতে অজিতাভ বচ্চনের ৪ সন্তান হয়, ছেলে ভীম, আর তিন মেয়ে নীলিমা, নম্রতা, নয়না। ছেলে ভীম একজন ব্যাঙ্কার, যিনি বর্তমানে আমেরিকাতে থাকেন। মেয়ে নয়না প্রথমদিকে থিয়েটার করলেও পরবর্তীতে তিনি লন্ডনে থেকে ব্যাঙ্কে চাকরিরতা। বাকি দুই মেয়ের মধ্যে নীলিমা ইঞ্জিনিয়ার এবং নম্পতা একজন ফটোগ্রাফার। যদিও অজিতাভ বচ্চনের মেয়ে নয়না আর একটি পরিচয় আছে, যিনি পরবর্তীকালে দেশে ফিরে এসে বলিউড অভিনেতা কুণাল কাপুরকে বিয়ে করেন। যার বিয়েতে উপস্থিত ছিলেন অমিতাভ বচ্চনের গোটা পরিবার। এছাড়া নম্রতা ফটোগ্রাফির পাশাপাশি লেখালেখিও করেন।

Related Articles