×

৪০টা ছবিতে একসাথে কাজ করেও কোনোদিন প্রেমের প্রস্তাব দেননি প্রসেনজিৎ, আফসোস রচনা ব্যানার্জীর

এককালে বাংলা চলচ্চিত্রের হট জুটি ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee) এবং রচনা বন্দ্যোপাধ্যায় (Rachana Banerjee)। যদিও প্রসেনজিৎ চট্টোপাধ্যায় একসঙ্গে জুটি বেঁধে ঋতুপর্ণা সেনগুপ্তর (Rituparna Sengupta) সঙ্গেও একাধিক ছবি করেছিলেন। সুতরাং বাংলা ইন্ডাস্ট্রিতে প্রসেনজিৎ-রচনা এবং প্রসেনজিৎ-ঋতুপর্ণা দুটি জুটিই এক্কেবারে এভারগ্রিন জুটি! তবুও এই নায়কের মনে ধরেনি ঋতুপর্ণা বা রচনা কাউকেই।

যদিও কানাঘুষো শোনা যায় যে, একসময় ঋতুপর্ণা-প্রসেনজিতের প্রেম হয়েছিল, কিন্তু সেটা গুজব হয়েই রয়ে গিয়েছে! এতে কেউ শিলমোহর দেয়নি! তবে রচনা ব্যানার্জির সঙ্গে প্রায় চল্লিশটা ছবিতে কাজ করেও প্রসেনজিৎ চট্টোপাধ্যায় সুন্দরী রচনা ব্যানার্জির প্রেমে পড়েননি, কিন্তু কেন? সেই ক্ষোভ এখনও রয়ে গিয়েছে নায়িকার! জি বাংলার একটি জনপ্রিয় রিয়্যালিটি শো ‘অপুর সংসার’-এ (Apur Sangsar) এসে একবার মনের এই গোপন ক্ষোভ জানিয়েছিলেন অভিনেত্রী রচনা ব্যানার্জি।

তবে এটি অনেকদিন আগের একটি শো, যেখানকার সঞ্চালক ছিলেন শাশ্বত চট্টোপাধ্যায় (Saswata Chatterjee)। এই শোয়ের জনপ্রিয়তাও দারুণ ছিল, কারণ বঙ্গ ইন্ডাস্ট্রির নানা অভিনেতা-অভিনেত্রীরা এই শোয়ে এসে তাঁদের জীবনের নানা রঙ-বেরঙের কথা শাশ্বত চট্টোপাধ্যায়ের সঙ্গে শেয়ার করতেন, এবং শাশ্বত চট্টোপাধ্যায়ও বিভিন্ন কথার জালে জড়িয়ে তারকাদের মনের কথা জানতে এক্কেবারে ওস্তাদ ছিলেন! তেমনি এই শোতে যখন রচনা ব্যানার্জি এসেছিলেন!

তাঁর সঙ্গেও কথাবার্তার ফাঁকে অভিনেতা জানতে চেয়েছিলেন, ‘অভিনেত্রীর জীবনে আক্ষেপ কি ছিল?’ তখন অভিনেত্রী বলেন, ‘প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, যার সঙ্গে ৩৫-৪০ টা ছবি করলাম, নায়ক-নায়িকার ভূমিকায়! তাঁর কোনদিনও ইচ্ছে করল না যে, রচনার সঙ্গে বসে একটু প্রেমের কথাবার্তা বলি অফস্ক্রীনে, এত সুন্দর দেখতে একটি নায়িকা তাঁর সঙ্গে প্রেম করি, অথচ আমরা একসঙ্গে এতগুলো ছবি করেছি!’

অভিনেত্রী এই আক্ষেপের কথা সেদিন জানিয়েছিলেন গোটা বঙ্গের সামনে, এমনকি শাশ্বতকে বলেছিলেন, ‘তোমার এই শোতে যখন আসবে জিজ্ঞাসা করবে কেন, রচনা ব্যানার্জির সঙ্গে প্রেম করেননি প্রসেনজিৎ চট্টোপাধ্যায়!’ তবে সেই উত্তরটা এখনও হয়তো পাননি রচনা ব্যানার্জি। তবে বঙ্গ ইন্ডাস্ট্রিতে প্রসেনজিৎ-রচনা জুটি একটি এভারগ্রিন জুটি ছিলেন!

Related Articles