×

আমির খানকে স্টুডিও থেকে বের করে দেন গায়িকা অলকা ইয়াগনিক

আমির খান, একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, পরিচালক, চিত্রনাট্য লেখক এবং টেলিভিশন উপস্থাপক।

আমির খান, একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, পরিচালক, চিত্রনাট্য লেখক এবং টেলিভিশন উপস্থাপক। হিন্দি চলচ্চিত্রে সফল কর্মজীবনের মাধ্যম হিসাবে তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। বলিউডে তিনি ‘মিঃ পারফেক্টশনিস্ট’ বলেই খ্যাত। যাঁর ঝুলিতে রয়েছে ফিল্মফেয়ার পুরস্কারসহ অসংখ্য ভারী ভারী পুরস্কার এবং মনোনয়ন অর্জন। এছাড়া তিনি ২০০৩ সালে ভারত সরকার কর্তৃক ‘পদ্মশ্রী’ এবং ২০১০ সালে ‘পদ্মভূষণ’ দ্বারা সম্মানিত হয়েছিলেন। তিনি নিজস্ব উদ্যোগে চলচ্চিত্র প্রযোজনা সংস্থা আমির খান প্রোডাকশন প্রতিষ্ঠা করেছেন।

পেশাগতভাবে তাঁর অভিনয় জীবনের সূচনা ‘হোলি’ (১৯৮৮) ছবির মাধ্যমে। তাঁর প্রথম বাণিজ্যিক সফল ছবি ‘কেয়ামত সে কেয়ামত তক’। ১৯৮৮ সালে তাঁর চাচাতো ভাই মনসুর খানের পরিচালনায় তৈরি এই ছবিতে অভিনয়ের মাধ্যমেই তিনি আস্তে আস্তে লাইমলাইটে উঠে আসেন। এই ছবির জন্য তিনি শ্রেষ্ঠ নবাগত অভিনেতা হিসেবেও ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছিলেন। ১৯৯৬ সালে “রাজা হিন্দুস্তানি” ছবির জন্য তিনি ফিল্মফেয়ার অনুষ্ঠানে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পান। ২০১৩ সালের এপ্রিলে, টাইম ম্যাগাজিনের তালিকায় তিনি বিশ্বের ১০০ সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে একজন। বলিউডের খান হিসেবে তিনজন খানেরই নাম উঠে আসে, যাদের মধ্যে শাহরুখ খান, সালমান খান ও আমির খান-এর নামই প্রযোজ্য।

তবে আমির খানের জীবনে একটি ঘটনা এখনও সর্বসমক্ষে পরিচিত। তখন সালটা ছিল ১৯৮৮, গায়িকা অলকা ইয়াগনিকের কেরিয়ার জীবন সবে শুরু। প্লেব্যাক সিঙ্গার হিসেবে তারও প্রথম কাজ ছিল ’কেয়ামত সে কেয়ামত তক’ সিনেমাটি। শোনা যায়, একবার এই গানের রেকর্ডিং স্টুডিওতে অলকা যখন গান রেকর্ডিং করছিলেন তখন নাকি আমির খান কাঁচের ওপারে বসে তাঁর গান মনোযোগ সহকারে শুনছিলেন আর মাঝেমধ্যে অলকার দিকে তাকাচ্ছিলেন। কিন্তু অলকার আমিরের চাওনিটা একদম পছন্দ হয়নি, তাঁর ভীষণ অস্বস্তি হচ্ছিল, যে কারণে তিনি গান গাইতে গাইতে মনোনিবেশ করতে পাচ্ছিলেন না। এমন সময় বিরক্তি হয়ে যা করলেন অলকা, তা আপনিও ভেবে উঠতে পারবেন না।

স্টুডিও থেকেই আমিরকে বের করে দিলেন অলকা। কিন্তু আমির প্রতিউওরে কোনো কথা না বলে চুপচাপ বেরিয়ে গেলেন স্টুডিও থেকে। যদিও অলকা সেই সময় আমিরকে অভিনেতা হিসেবে চিনতেন না। এরপর এই সিনেমার পরিচালক নাসির এসে আমির খানকে স্টুডিওর ভিতরে প্রবেশ করতে বলেন। তখন অলকা তাঁর আচরনে লজ্জিত হন, এবং পরে এই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছিলেন তিনি। কাজের দিন দিয়ে আমিরকে শেষ দেখা গিয়েছিল, ‘লাল সিং চাড্ডা’ ছবিতে। যদিও ছবিটি বক্সঅফিসে ব্যর্থতার সম্মুখীন হয়। অন্যদিকে অলকা ইয়াগনিক এখন বেশিরভাগ ক্ষেত্রেই মিউজিক রিয়েলিটি শোয়ের মঞ্চে বিচারক হিসেবে ধরা দেন।

Related Articles